২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:১৬:২৩ অপরাহ্ন


রাজশাহীর গোদাগাড়ীতে বিএমডিএ সেচ প্রকল্প পরিদর্শনে ১০ সদস্যর নেপালের প্রতিনিধি দল
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ২৭-০৪-২০২২
রাজশাহীর গোদাগাড়ীতে বিএমডিএ সেচ প্রকল্প পরিদর্শনে ১০ সদস্যর নেপালের প্রতিনিধি দল রাজশাহীর গোদাগাড়ীতে বিএমডিএ সেচ প্রকল্প পরিদর্শনে ১০ সদস্যর নেপালের প্রতিনিধি দল


রাজশাহীর গোদাগাড়ীর সরমংলা পরিদর্শন করেছেন ১০ সদস্যর নেপালী প্রতিনিধি দল। সেখানে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) সেচ প্রকল্পের প্রি-পেইড মিটারের মাধ্যমে সেচ কার্যক্রম এবং ভূগর্ভস্থ পানি সরবরাহ ব্যবস্থার কার্যকারিতা ও সফলতা মাঠ পর্যায়ে পরিদর্শন করেন দলটি।

বুধবার (২৭ এপ্রিল) সকালে গোদাগাড়ী উপজেলার সলং, আমতলী এবং সরমঙ্গলা খাল এলাকায় বিএমডিএ বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন তারা।

এর মধ্যে সরমঙ্গলা এলাকায় কৃষকদের সঙ্গে মতবিনিময় করেন নেপালী প্রতিনিধি দল। এতে সভাপতিত্ব করেন বিএমডিএর চেয়ারম্যান বেগম আখতার জাহান।

প্রতিনিধি দলে ছিলেন, নেপালের জ্বালানি পানি সম্পদ ও সেচ মন্ত্রী পাম্পা ভুসাল, জ্বালানি পানি সম্পদ ও সেচ মন্ত্রণালয়ের সচিব দেবেন্দ্র কারকি, জাতীয় পরিকল্পনা কমিশনের সদস্য ড. সুরেন্দ্র লাভ কর্ণ, জল সম্পদ ও সেচ অধিদপ্তরের মহাপরিচালক সুশীল চন্দ্র আচার্য, যান্ত্রিক সেচ উদ্ভাবন প্রকল্পের প্রকল্প পরিচালক দীপেন্দ্র লৌদারি, অর্থ মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি দিল বাহাদুর ছেত্রী এবং জ্বালানি, পানি সম্পদ ও সেচ মন্ত্রণালয়ের সেকশন অফিসার পবিত্র গাইরে।

এছাড়া এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের প্রকল্প ব্যবস্থাপনা বিশেষজ্ঞ পুষ্কর শ্রীবাস্তব, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের ফাইন্যান্স অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন অফিসার আলুমগীর আকন্দরা, পরিবেশ প্রাকৃতিক সম্পদ এবং কৃষি বিভাগের জল সম্পদ বিশেষজ্ঞ মারিয়া ল'হোস্টিস, নেপাল রেসিডেন্ট মিশনের সিনিয়র প্রজেক্ট অফিসার অরুণ রানা, এডিবি কনসালেন্ট আশীষ ভদ্র খল, এডিবির পরামর্শক আসাদুজ্জামান এ সময় উপস্থিত ছিলেন।

বিএমডিএ জানিয়েছে, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) সেচ প্রকল্প পরিদর্শন, প্রি-পেইড মিটারের মাধ্যমে সেচ কার্যক্রম এবং ভূগর্ভস্থ পানি সরবরাহ ব্যবস্থার কার্যকারিতা ও সফলতার বিষয়ে ধারণা লাভের জন্য রাজশাহী গেছেন নেপাল সরকারের এ প্রতিনিধি দল। তারা বিএমডিএ-এর ঊর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে এসব বিষয়ে মতবিনিময় ও মাঠ পরিদর্শন করবেন।

রাজশাহীর সময়/এইচ