২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:২৫:১২ অপরাহ্ন


মানবাধিকার লঙ্ঘনের' উপর নজর রাখছে আমেরিকা, বললেন মার্কিন সেক্রেটারি অফ স্টেট
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১২-০৪-২০২২
মানবাধিকার লঙ্ঘনের' উপর নজর রাখছে আমেরিকা, বললেন মার্কিন সেক্রেটারি অফ স্টেট মানবাধিকার লঙ্ঘনের' উপর নজর রাখছে আমেরিকা, বললেন মার্কিন সেক্রেটারি অফ স্টেট


ভারতের ক্রমবর্ধমান মানবাধিকার লঙ্ঘনের উপর নজর রাখছে আমেরিকা। ভারত ও আমেরিকার মধ্যকার মন্ত্রী পর্যায়ের বৈঠকে নজিরবিহীন ভাবে নয়াদিল্লিকে বার্তা দিলেন মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেন। এভাবে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের প্রেক্ষিতে এর আগে সরাসরি আমেরিকার তরফে ভারতকে বার্তা দেওয়া হয়নি।

এই বিষয়ে ব্লিনকেন বলেন, ‘আমরা নিয়মিত আমাদের ভারতীয় পার্টনারদের সাথে এই বিষয়ে আলোচনা করছি। মূল্যবোধের (মানবাধিকারের) সাথে জড়িত কিছু দিক লঙ্ঘন করছে কিছু সরকার, পুলিশ এবং কারাগারের কর্মকর্তারা। এই সংক্রান্ত সাম্প্রতিক কিছু ঘটনা আমাদের নজরে এসেছে।’

এর আগে মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট সদস্য ইলহান ওমার প্রশ্ন তুলেছিলেন নরেন্দ্র মোদীর সরকারের উপর। তাঁর বক্তব্য ছিল, ‘মোদী সরকার মুসলিমদের উপর আর কি করলে আমরা তাদের আমাদের পার্টনার ভাবা বন্ধ করব।’ এই মন্তব্যের এক সপ্তাহের মধ্যেই ব্লিনকেনের এই মন্তব্য। যদিও এই বিষয়ে বিশদে আর কিছুই বলেননি ব্লিনকেন। উল্লেখ্য, ভারতের প্রতিরক্ষামন্ত্রী ও বিদেশমন্ত্রীর সঙ্গে মন্ত্রী পর্যায়ের ‘টু প্লাস টু’ বৈঠক শুরু হয়েছে গতকাল থেকে।

উল্লেখ্য, বিগত কয়েক মাস ধরে কর্ণাটকে হিজাব থেকে শুরু করে হালাল মাংস নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছে। সম্প্রতি আবার মন্দিরের বাইরে মুসলিম দোকানদের নিয়েও ঝামেলা শুরু হয়েছে। বিজেপি এই সব ঝামেলার সাথে সরাসরি জড়িত না থাকলেও ডানপন্থী সংগঠনগুলির কর্মকাণ্ডে বিজেপির ‘সমর্থন’ নিয়ে সরব বিরোধীরা। এই আবহে আন্তর্জাতিক মঞ্চে আমেরিকার মতো পার্টনারের কাছে এই বিষয়ে শুনতে হল মোদী সরকারকে। যদিও কূটনৈতিক কারণে বিষয়টি নিয়ে খুব বেশি কিছু বলেননি মার্কিন সেক্রেটারি অফ স্টেট।

রাজশাহীর সময় / এম আর