১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ০৬:৫২:৩৯ পূর্বাহ্ন


ইতিহাস ভেঙ্গে নতুন বিশ্ব রেকর্ড গড়ার পথে কোহলি
ক্রিড়া ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৩-০৯-২০২৪
ইতিহাস ভেঙ্গে নতুন বিশ্ব রেকর্ড গড়ার পথে কোহলি ইতিহাস ভেঙ্গে নতুন বিশ্ব রেকর্ড গড়ার পথে কোহলি


আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মাইলফলকের সামনে ভারতীয় সাবেক অধিনায়ক বিরাট কোহিল। ১৯ সেপ্টম্বর থেকে চেন্নাইয়ে শুরু হতে যাওয়া বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে আর মাত্র ৫৮ রান করলেই কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে যাবেন কোহলি।

গত জানুয়ারির পর ফের টেস্ট খেলতে নামছেন বিরাট কোহলি। ৯ মাস পর খেলতে নেমেই ভাঙতে পারেন দুটি মাইলফলক।

আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলির রান ২৬ হাজার ৯৪২। আর মাত্র ৫৮ রান করলেই দ্রুততম ২৭ হাজার রান করার রেকর্ড গড়বেন বিরাট। তখন ভেঙে যাবে ভারতীয় সাবেক তারকা শচীন টেন্ডুলকারের রেকর্ড।

শচীন ছাড়াও আন্তর্জাতিক ক্রিকেটে এই রান করার কৃতিত্ব আছে কুমার সাঙ্গাকারা ও রিকি পন্টিংয়ের। তবে দ্রুততম ২৭ হাজার রান আসবে বিরাটের ব্যাট থেকেই।

শচীন আন্তর্জাতিক ক্রিকেটে ৬২৩ ইনিংসে ২৭ হাজার রান করেন। কোহলি এখনো পর্যন্ত ৫৯১ ইনিংস খেলে ২৬ হাজার ৯৪২ রান করেছেন।

কোহলি যদি তার পরের আট ইনিংসে আরও ৫৮ রান করতে পারেন তাহলে তিনি আন্তর্জাতিক ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ছয়শর কম ইনিংসে ২৭ হাজার রান করতে পারবেন।

শুধু এই রেকর্ড নয়, টেস্ট ক্রিকেটে আরও একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন বিরাট। প্রয়োজন ১৫২ রান। বাংলাদেশ টেস্টে যদি এই রান করতে পারেন তাহলে টেস্ট ক্রিকেটে বিরাটের ৯০০০ রান পূর্ণ হবে।

ভারতীয় হিসেবে শচীন, সুনীল গাভাস্কার ও রাহুল দ্রাবিড় ৯০০০ রানের মাইলফলক ছুঁয়েছেন। চতুর্থ ভারতীয় হিসেবে এই রেকর্ড গড়তে পারেন বিরাট কোহলি।