১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০১:০৮:৩১ পূর্বাহ্ন


সার পেতে ভোগান্তিতে ভাঙ্গুড়ার কৃষকরা
ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০১-০৯-২০২৪
সার পেতে ভোগান্তিতে ভাঙ্গুড়ার কৃষকরা সার পেতে ভোগান্তিতে ভাঙ্গুড়ার কৃষকরা


পাবনার ভাঙ্গুড়া উপজেলার খানমরিচ ও পারভাঙ্গুড়া ইউনিয়নে বিসিআইসি (বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন) এর স্থানীয় সার ডিলার নেই। এতে করে ইউনিয়ন দু’টির প্রায় ১৫ হাজার  কৃষককে সাব-ডিলারদের কাছ থেকে বেশি দামে সার কিনতে হচ্ছে। এ ছাড়া সময়মত সার পেতেও ভোগান্তিতে পড়তে হচ্ছে তাদের। 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রায় ১৮ বছর আগে বিভিন্ন সময়ে এখানকার একটি পৌরসভা ও পাঁচটি ইউনিয়নে বিসিআইসির সার ডিলার নিয়োগ দেন সংশ্লিষ্ট দপ্তর। সে সময় জেলার বেড়া উপজেলার নগরবাড়ী এলাকার দুইজন সার ব্যবসায়ীকে খানমরিচ ও পারভাঙ্গুড়া ইউনিয়নের ডিলার নিয়োগ দেওয়া হয়। খানমরিচ ইউনিয়ন থেকে নগরবাড়ীর দূরত্ব প্রায় ৫০ কিলোমিটার এবং পারভাঙ্গুড়া থেকে প্রায় ৪০ কিলোমিটার। ফলে ওই দুই ডিলার ভাঙ্গুড়ার একাধিক ব্যবসায়ীকে চুক্তিভিত্তিক সাব ডিলার নিয়োগ দেন। এতে একাধিক মধ্যসত্ত্ব ডিলার থাকার কারণে সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে সার কিনতে হয় এখানকার কৃষকদের।এমনকি নির্ধারিত সময়ে সার পেতে কৃষকদের হিমশিম খেতে হয়। 

কৃষকেরা জানান, স্থানীয় সার ডিলার না থাকায় খুচরা বিক্রেতাদের কাছ থেকে তাদের বেশি দামে সার কিনতে হয়। তাছাড়া সময়মতো সার পেতেও সমস্যা হয়। তাই স্থানীয় ব্যবসায়ীদের ডিলার নিয়োগ দেওয়া দরকার।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন জাহান বলেন, 'এসব ডিলার অনেক আগের নিয়োগকৃত। এই মুহূর্তে ডিলার পরিবর্তন করা সম্ভব নয়।' উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) নাজমুন নাহার বলেন, 'কৃষকদের দুর্ভোগ লাঘবে কৃষি কর্মকর্তার সাথে কথা বলে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।'