০৮ সেপ্টেম্বর ২০২৪, রবিবার, ০৬:৪৪:০৬ পূর্বাহ্ন


বর্ষাকালে মূত্রনালি সংক্রমণের এড়াতে মহিলারা যা কিছু মেনে চলবেন
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১২-০৭-২০২৪
বর্ষাকালে মূত্রনালি সংক্রমণের এড়াতে মহিলারা যা কিছু মেনে চলবেন ফাইল ফটো


দীর্ঘক্ষণ যে সব মহিলাদের রাস্তায় ঘুরে ঘুরে কাজ করতে হয়, তাঁদের পাবলিক ওয়াশরুমই ভরসা। তাছাড়া অফিসে গেলেও একই বাথরুমই আরও ১০ জনকেই ব্যবহার করতে হয়। আর এতেই বাড়ে 'ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন' (ইউটিআই) অর্থাৎ মূত্রনালির সংক্রমণের ঝুঁকি। আর বর্ষাকাল এলেই আরও বাড়ে ইউটিআই-এর ঝুঁকি।

জ্বর, প্রস্রাবের সময় মারাত্মক জ্বালাভাব, তলপেটের যন্ত্রণা নানা উপসর্গ দেখা দেয়। এই ধরনের সংক্রমণের হাত থেকে নিজেকে সুরক্ষিত রাখতে গেলে কী-কী করবেন, আর কোন বিষয়গুলো এড়িয়ে চলবেন? রইল টিপস।

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের ঝুঁকি এড়াতে যা কিছু মেনে চলবেন-

১) পাবলিক ওয়াশরুম যত কম ব্যবহার করবেন, ততই ভাল। অফিসে, শপিং মলে শৌচালয় ব্যবহারের আগে কমোড ধুয়ে নিন। বাজারে টয়লেট সিট স্যানিটাইজার স্প্রে পাওয়া যায়। সেগুলো ব্যবহার করতে পারেন।

২) প্রচুর পরিমাণে জল পান করুন। দিনে অন্তত ৭-৮ গ্লাস জল খান। যত বেশি জল খান, শরীর থেকে টক্সিন বেরিয়ে যাবে এবং সংক্রমণের ঝুঁকি কমবে।

৩) সুতির অন্তর্বাস ব্যবহার করুন। আঁটসাঁট অন্তর্বাস পরবেন না। পরিষ্কার-পরিচ্ছন্ন অন্তর্বাস পরুন। এতে গোপনাঙ্গে সংক্রমণের ঝুঁকি এড়াতে পারবেন।

৪) পাবলিক শৌচালয় ব্যবহারের ভয়ে দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখবেন না। দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখলে মূত্রথলির উপর চাপ পড়ে। এতে ব্যাকটেরিয়াল সংক্রমণের ঝুঁকি বেশি।

৫) গোপনাঙ্গের পরিষ্কার-পরিচ্ছন্ন বজায় রাখতে অনেকেই ইন্টি‌মেট ওয়াশ ব্যবহার করেন। এমন কোনও সুগন্ধি প্রসাধনী যোনি এলাকায় ব্যবহার করবেন না। এমনকি যে সব সাবানে ক্ষার রয়েছে, সেগুলোও ব্যবহার করবেন না। এতে ইউটিআই-এর ঝুঁকি কমে।

৬) মূত্রনালির সংক্রমণ ধরা পড়লে ক্র্যানবেরির জুস খান। ক্র্যানবেরির জুস সংক্রমণের হাত থেকে মুক্তি দিতে সাহায্য করে।

৭) ইউটিআই ধরা পড়লে অ্যান্টিবায়োটিকের সাহায্য নিতেই হবে। তবে, চিকিৎসকের পরামর্শ নিয়েই অ্যান্টিবায়োটিক খাওয়া উচিত।