২৮ সেপ্টেম্বর ২০২৪, শনিবার, ০৭:১১:৩২ অপরাহ্ন


স্কুল,অফিস ও সার্বজনীন স্থানে হিজাব নিষিদ্ধ করল তাজিকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-০৬-২০২৪
স্কুল,অফিস ও সার্বজনীন স্থানে হিজাব নিষিদ্ধ করল তাজিকিস্তান ছবি: সংগৃহীত


৯৪.৪ শতাংশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ তাজিকিস্তান, অফিস-স্কুল এবং সার্বজনীন স্থানগুলিতে হিজাব পরে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে । বৃহস্পতিবার তাজিকিস্তানের উচ্চকক্ষে এই বিষয়ে সহমতের ভিত্তিতে নিষেধাজ্ঞা জারি করা হয় । হিজাব পরাকে তারা ধর্মীয় চরমপন্থা হিসাবে বিবেচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে ।

শুধু তাইই নয়,১৮ বছরের কম বয়সীদের মসজিদে যাওয়া এবং মসজিদে গিয়ে ঈদ উল ফিতর এবং ঈদুল আযহা উদযাপন নিষিদ্ধ করা হয়েছে বলে জানা গেছে । নিষেধাজ্ঞা জারি হয়েছে পুরুষদের দাড়ি রাখার উপরেও ।

সংবাদপত্র এশিয়া প্লাসের প্রতিবেদনে বলা হয়েছে, মজলিসি মিলি (তাজিকিস্তানের পার্লামেন্টের উচ্চকক্ষ) দুটি প্রধান ইসলামিক ছুটির জন্য "বিদেশী পোশাক" (হিজাব) এবং শিশুদের উদযাপন নিষিদ্ধ করার আইনটিকে সমর্থন করেছে - ঈদুল ফিতর (ইদি রামাজন) এবং ঈদ আল-আধা (ইদি কুরবান), যা ইদগারদাক নামে পরিচিত। শিশুরা তাদের রাস্তার বা গ্রামের বাড়িতে যায় এবং রমজান বা কোরবনের ইসলামিক ছুটির সাথে মানুষকে অভিনন্দন জানায় ।

মজলিসি মিলি প্রেস সেন্টার বলছে, অধিবেশনে ছুটির দিন, ঐতিহ্য ও আচার-অনুষ্ঠান, সন্তান লালন-পালনে শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা, পিতামাতার দায়িত্ব সংক্রান্ত দেশের আইনের সংশোধনীকে সমর্থন করা হয়েছে। এর আগে ৮ জুন মজলিসি নমোয়ানদাগন (তাজিকিস্তানের সংসদের নিম্নকক্ষ) হিজাব ও ইদগারদাক নিষিদ্ধ করার বিলটি অনুমোদন করে । এই আইনটি মূলত হিজাব, বা ইসলামিক হেড স্কার্ফ এবং ইসলামিক পোশাকের অন্যান্য ঐতিহ্যবাহী আইটেমগুলিকে লক্ষ্য করে, যা সাম্প্রতিক বছরগুলিতে মধ্যপ্রাচ্য থেকে তাজিকিস্তানে আসতে শুরু করেছে এবং দেশটির কর্মকর্তারা তাদের ইসলামিক চরমপন্থীদের সাথে যুক্ত করেছে ।

আইন প্রণেতারাও প্রশাসনিক লঙ্ঘনের কোডে নতুন সংশোধনী অনুমোদন করেছেন, যার মধ্যে অপরাধীদের জন্য মোটা জরিমানা রয়েছে। আগে হিজাব বা অন্যান্য ধর্মীয় পোশাক পরাকে লঙ্ঘন হিসাবে তালিকাভুক্ত করা হয়নি। রেডিও লিবার্টির তাজিক পরিষেবা ২৩ মে রিপোর্ট করেছে যে নিয়ম লঙ্ঘনকারীদের ৩৯,৫০০ সোমোনি পর্যন্ত জরিমানা করা হবে । সরকারী কর্মকর্তা এবং ধর্মীয় কর্তৃপক্ষ দোষী প্রমাণিত হলে যথাক্রমে ৫৪,০০০ থেকে ৫৭,০০০ সোমনির বেশি জরিমানা ভোগ করতে হবে।

উল্লেখ্য, তাজিকিস্তান বছরের পর বছর অনানুষ্ঠানিক নিষেধাজ্ঞার পর ইসলামিক হিজাব নিষিদ্ধ করেছে। হিজাবের উপর তাজিক কর্তৃপক্ষের কড়াকড়ি শুরু হয় ২০০৭ সালে, যখন শিক্ষা মন্ত্রণালয় ছাত্রদের জন্য ইসলামিক পোশাক এবং পশ্চিমা ধাঁচের মিনিস্কার্ট উভয়ই নিষিদ্ধ করে।

নিষেধাজ্ঞা শেষ পর্যন্ত সমস্ত পাবলিক প্রতিষ্ঠানে প্রসারিত করা হয়েছিল, কিছু সংস্থা তাদের কর্মী এবং দর্শকদের উভয়ের মাথার স্কার্ফ সরিয়ে দেওয়ার দাবি করেছিল। স্থানীয় সরকারগুলি অনানুষ্ঠানিক নিষেধাজ্ঞা কার্যকর করার জন্য বিশেষ টাস্ক ফোর্স গঠন করে, যখন পুলিশ "অপরাধীদের" আটক করতে বাজারে অভিযান চালায়। কিন্তু কর্তৃপক্ষ নারীদের এমন অনেক দাবি প্রত্যাখ্যান করেছে যারা বলেছে যে তাদের হিজাব পরার জন্য রাস্তায় থামানো হয়েছে এবং জরিমানা করা হয়েছে।

সাম্প্রতিক বছরগুলিতে সরকার তাজিক জাতীয় পোশাকের প্রচারের জন্য একটি প্রচারণা চালায়। ২০১৭ সালের ৬ সেপ্টেম্বর, লক্ষ লক্ষ সেল ফোন ব্যবহারকারীরা সরকারের কাছ থেকে টেক্সট বার্তা পেয়েছে যাতে মহিলাদের তাজিক জাতীয় পোশাক পরার আহ্বান জানানো হয়। বার্তাগুলিতে বলা হয়েছে যে "জাতীয় পোশাক পরা আবশ্যক", "জাতীয় পোশাককে সম্মান করুন," এবং "আসুন আমরা জাতীয় পোশাক পরার একটি ভাল ঐতিহ্য তৈরি করি ।" ক্যাম্পেইনটি ২০১৮ সালে শেষ হয়েছিল যখন সরকার একটি ৩৭৬-পৃষ্ঠার তাজিকিস্তানে প্রস্তাবিত পোশাকের গাইডবুকের ম্যানুয়াল প্রবর্তন করেছিল,যা বিভিন্ন অনুষ্ঠানে তাজিক মহিলাদের কী পরিধান করা উচিত তা নির্দেশ করে। তাজিকিস্তানও অনানুষ্ঠানিকভাবে দাড়ি রাখাও নিষিদ্ধ করেছে। গত এক দশকে হাজার হাজার পুরুষকে পুলিশ বাধা দিয়েছে এবং তাদের ইচ্ছার বিরুদ্ধে দাড়ি কামিয়ে দিয়েছে বলে জানা গেছে।।