২৩ জুন ২০২৪, রবিবার, ০৯:১৪:৩৭ পূর্বাহ্ন


মোদীকে মুসলিমদের টুপি পরা অবস্থায় দেখতে চান নাসিরুদ্দিন শাহ
তামান্না হাবিব নিশু
  • আপডেট করা হয়েছে : ১২-০৬-২০২৪
মোদীকে মুসলিমদের টুপি পরা অবস্থায় দেখতে চান নাসিরুদ্দিন শাহ মোদীকে মুসলিমদের টুপি পরা অবস্থায় দেখতে চান নাসিরুদ্দিন শাহ


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মুসলিমদের টুপি বা ফেজ পরা অবস্থায় দেখতে চান নাসিরুদ্দিন শাহ। নরেন্দ্র মোদীর তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়া নিয়ে এক সাক্ষাৎকারে মোদী, বিজেপি এবং দেশের মুসলমান সমাজ নিয়ে সোজাসাপটা জবাব দিলেন কিংবদন্তি অভিনেতা নাসিরুদ্দিন।

নাসিরুদ্দিন শাহ দেশের প্রথিতযশা অভিনেতাই শুধু নন, একাধিকবার কঠিন সত্য তুলে ধরে একাধারে প্রশংসা ও নিন্দার ঝড় তুলেছেন। এই সাক্ষাৎকারেও তিনি প্রধানমন্ত্রী, দেশের মুসলিম সমাজ এমনকী চন্দ্রবাবু নাইডু ও নীতীশ কুমারের সঙ্গে ভাগবাঁটোয়ার রাজনীতি নিয়ে বিস্ফোরক সব মন্তব্য করেন।

'দ্য ওয়্যার'কে দেওয়া ওই সাক্ষাৎকারে নাসিরুদ্দিন ২০১১ সালে মোদীর একটি অনুষ্ঠানের কথা স্মরণ করিয়ে দেন। সেখানে মৌলবিরা মোদীকে একটি টুপি উপহার দিয়েছিলেন। কিন্তু, মোদী তা পরতে প্রত্যাখ্যান করেন। এনিয়ে শাহ বলেন, আমি একদিন প্রধানমন্ত্রী মোদীকে মুসলিমদের টুপি মাথায় দেখতে চাই। যাতে দেশের মুসলিমরা বুঝতে পারেন, তাঁদের প্রতি প্রধানমন্ত্রীর কোনও বিদ্বেষ নেই।

তৃতীয় মোদী সরকারে ভারতীয় ইতিহাসে এই প্রথমবার মুসলিম প্রতিনিধিত্ব না থাকা নিয়ে প্রশ্ন করা শাহকে। জবাবে 'আলবার্ট পিন্টো কা গুস্সা কিঁউ আতা হ্যায়'এর নায়ক রাগ চেপে না রেখেই বলেন, এটা হতাশার হলেও আশ্চর্যের কিছুই নেই। মুসলিমদের প্রতি ঘৃণা ভিতর থেকে রয়েছে। প্রাক্তন উপরাষ্ট্রপতি হামিদ আনসারি পর্যন্ত বলেছিলেন, দেশে মুসলিমদের প্রতি একটা সন্দেহের বাতাবরণ তৈরি হয়ে রয়েছে। আর এর থেকে বেরিয়ে আসা কেবলমাত্র হিন্দুদের কিংবা মুসলমানদের একার কাজ নয়। সকলকে মিলে এই কাজ করতে হবে, বলেন নাসিরুদ্দিন।

তিনি আরও বলেন, মোদী তো মাথায় পাগড়ি পরতে ভালোবাসেন। ওনাকে একদিন আমি মুসলিমদের ফেজ পরে দেখতে চাই। উনি একদিন ফিরিয়ে দিয়েছিলেন। সেই ছবি মুছে ফেলা খুবই কঠিন। কিন্তু, উনি যদি সেটা করতে পারেন, তাহলে বোঝাতে পারবেন আমি তোমাদের থেকে আলাদা নই। তোমরা এবং আমি একই দেশের নাগরিক। তোমাদের প্রতি আমার কোনও বিদ্বেষ নেই।

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ মোদীর মধ্যে কি কোনও পরিবর্তন আসবে? এই প্রশ্নের জবাবে নাসিরুদ্দিনের স্পষ্ট জবাব, প্রধানমন্ত্রী অতটা ভালো অভিনেতা নন। তাঁর হাসি এবং কুমিরের কান্না আমার মনে কোনওদিন ছাপ ফেলতে পারেনি। উনি নতুন মোদীর অভিনয় করতে পারবেন না।

মুসলিমদের উদ্দেশে তাঁর বার্তা, মাদ্রাসার পাঠ ছেড়ে নবশিক্ষা ও নতুন ধ্যানধারণার বিষয়ে চিন্তা করুন। মোদীর বিরোধিতা এটাই সহজ কাজ। মোদী আসার আগেও এদেশে অনেক কিছু ভুল হয়েছে, একথা স্বীকার না করে উপায় নেই। তিনি আরও বলেন, সানিয়া মির্জার স্কার্ট কতটা লম্বা, হিজাব পরা উচিত কি উচিত নয়, সেদিকে তাকানো ছেড়ে আধুনিক শিক্ষায় নিজেদের শিক্ষিত করে তুলুন।