১৪ জুন ২০২৪, শুক্রবার, ০২:৩৪:২৪ অপরাহ্ন


ইংল্যান্ডের সমীকরণ কঠিন করল স্কটল্যান্ড
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-০৬-২০২৪
ইংল্যান্ডের সমীকরণ কঠিন করল স্কটল্যান্ড ছবি: সংগৃহীত


'বি' গ্রুপে স্কটল্যান্ড-ইংল্যান্ড লড়াই বৃষ্টিতে ভেসে যাওয়ার পর এই গ্রুপ থেকে সুপার এইটে নিশ্চিতে নেট রান রেট ফ্যাক্টর হয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছিল।সেটা ধরেই নিয়ে কিনা রবিবার ওমানের বিপক্ষে মাঠে নেমেছিল স্কটল্যান্ড।

অ্যান্টিগায় আগে ব্যাট করা ওমান ওপেনার প্রতীক আথাভেলের ফিফটি ও শেষ দিকে আয়ান খানের কার্যকরী ইনিংসে ১৫০ রানের লড়াকু সংগ্রহ দাঁড় করায়। তবে স্কটল্যান্ড খ্যাপাটে ব্যাটিং সেই টার্গেট ৪১ বল আর ৭ উইকেট হাতে রেখেই ভেঙে ফেলে।

 অনায়াস এই জয়ে শুধু গ্রুপের শীর্ষেই উঠেনি স্কটিশরা,নিজেদের নেট রান (+২.১৬৪)রেটকে নিয়ে গেল বাকি সবার উপরে।ফলে দুই ম্যাচ থেকে মাত্র ১ পয়েন্ট সংগ্রহ করা ইংলিশদের (-১.৮০০)উপর চাপ বাড়ল আরও।নিজেদের ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বড় জয় নিশ্চিতের করার পাশাপাশি এখন প্রার্থনা করতে হবে চিরপ্রতিদন্দ্বী অস্ট্রেলিয়ার যেন বড় ব্যবধানে হারায় স্কটল্যান্ডকে।সেটি না হলে অস্ট্রেলিয়ার সঙ্গে দ্বিতীয় দল হিসেবে স্কটল্যান্ডই যাবে পরের রাউন্ডে।

আগে ব্যাট করা ওমান এদিন দলীয় ১৩ রানেই হারায় ওপেনার নাসিম খুশিকে(৯ বলে ১০ রান)।ক্যাপ্টেন আকিব ইলিয়াস শুরুতেই ঝড় তুললেও( ৬ বলে ১৬ রান) ইনিংস বড় করতে পারেননি।দলীয় ৪৪ রানের মাথায় ফেরেন সাজঘরে।এরপর দ্রুত আরও দুই উইকেট হারায় আরব দেশটি।তবে ওপেনার প্রতীক আথাভালের ৪০ বলে ৫৪ এবং ছয় নম্বরে নামা আয়ান খানের ৩৯ বলে অপরাজিত ৪১ রানের উপর ভর করে নির্ধারিত ওভারে ৭ উইকেটে ১৫০ রানের পুঁজি পায় ওমান।

জবাব দিতে নেমে স্কটল্যান্ডের সব ব্যাটসম্যানই । ওমানের বোলারদের সমাবে পিটিয়ে রান তুলেছেন ১০ এর উপরে। ২১ রানে উদ্বোধনী জুটি ভাঙার পর দ্বিতীয় উইকেটে জর্জ মুনসে ও ব্রেন্ডন মুলেন ২৯ বলে ৬৫ রানের জুটি গড়েন। তাদের প্রতি আক্রমণেই ওমান ম্যাচ থেকে ছিটকে যায়।

বাঁহাতি মুনসে ২০ বলে ৪১ রান করেন ২ চার ও ৪ ছক্কায়। স্ট্রাইক রেট ছিল ২০৫। ৯ রানের জন্য ফিফটি মিস করলেও তার সঙ্গী ব্রেন্ডন ৬১ রানের ইনিংস খেলে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন। তার ইনিংসটি ছিল দুইশ ছুঁইছুঁই স্ট্রাইকরেটে সাজানো। ৩১ বলে ৬১ রান করেন ৯ চার ও ২ ছক্কায়।

এছাড়া অধিনায়ক রিচি বেরিংটন ১৩ ও ম্যাথু ক্রস ১৫ রান করে রাখেন অবদান। তাতে স্কটল্যান্ড মাঝারি মানের লক্ষ্য বেশ দাপটের সঙ্গে ছুঁয়ে ফেলে। ওমানের হয়ে বিলাল খান, আকিব ইলিয়াস ও মেহরান খান ১টি করে উইকেট নেন।