১৪ জুন ২০২৪, শুক্রবার, ০৩:০১:৪৪ অপরাহ্ন


ঘরোয়া উপায়ে দূর হবে মুখের ট্যান
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৯-০৬-২০২৪
ঘরোয়া উপায়ে দূর হবে মুখের ট্যান ফাইল ফটো


গরমের সময় ঘোরাঘুরি করতে গিয়ে সহ্য করতে হয় রোদের ঝলসানি। এর জেরে ত্বরে উপর পরে ট্যান। ত্বকের উপরিভাগ হয়ে যায় কালচে। ট্যান পরে নষ্ট হয় মুখের সৌন্দর্য। তা থেকে মুক্তি পেতে অনেকেই ছুটে বেড়ান বিউটি পার্লারে। সেখানে গিয়ে হাজার হাজার টাকা খসে যায় ডিট্যান ও ফেসিয়ালের দৌলতে। তাতেও যে ট্যান একে বারে চলে যায় এমনও নয়।

কিন্তু ট্যান থেকে মুক্তি পাওয়ার উপায় রয়েছে বাড়িতেই। পার্লারে ছোটা বা নামী প্রসাধনী নয়। ২০-২৫ টাকা খরচে ঘরে বসেই ট্যান থেকে মুক্তি পেতে পারেন।

নারীর রূপচর্চায় বহুকাল ধরেই নিজের জায়গা পাকা করেছে মুলতানি মাটি। মুখ পরিষ্কার করা থেকে ত্বকের যত্ন নিতে বিভিন্ন ভাবে ব্যবহৃত হয় এই মাটি। দামও এমন কিছু আহামরি পাওয়া। অনেক মনোহারির পাশাপাশি অনেক মুদিখানা দোকানেও তা রাখে।

মুলতানি মাটি: মুলতানি মাটি গোলাপ জলের সঙ্গে মিশিয়ে মুখে মাখতে পারেন। স্নানের আগে মেখে ১৫-২০ মিনিট শুকিয়ে নিন। মোটামুটি শুকিয়ে গেলে মুখে ধীরে ধীরে মাসাজ করুন। এই কাজ করলে ট্যান উঠে যাবে। সপ্তাহে ২-৩ দিন এ ভাবে করতে হবে। নিয়মিত তা ব্যবহার করলে নিজেই বুঝতে পারবেন পরিবর্তন।

তৈলাক্ত ত্বকের জন্য এই মাটি খুবই কার্যকর। মুলতানি মাটি, বেসন ও টমাটোর মিশ্রণ করে মুখে মাখলে মুখের তেলতেলে ভাব কেটে যায়। সঙ্গে বাড়ে উজ্জ্বলতা। মুলতানি মাটি ত্বককে ফ্রেস করে তোলে। মুলতানি মাটির সঙ্গে টক দই মিশিয়ে মুখে মাখলে ত্বক ঝলমলে হবে।