০৫ মার্চ ২০২৪, মঙ্গলবার, ০৪:১২:১৩ পূর্বাহ্ন


আফগানিস্তানের বিপক্ষে ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-০২-২০২৪
আফগানিস্তানের বিপক্ষে ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড ছবি: সংগৃহীত


ঘরের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামে শ্রীলঙ্কা। আর তার আগে গতকাল ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড। যেখানে বাদ দেওয়া হয়েছে দলের পেস বোলিং অলরাউন্ডার ও সাবেক অধিনায়ক দাসুন শানাকাকে। এর আগে গেল মাসে জিম্বাবুয়ের বিপক্ষের সিরিজেও স্কোয়াডে জায়গা পাননি এই ক্রিকেটার। সে সময় হারিয়েছিলেন দলের নেতৃত্ব। 

এছাড়া আফগানদের বিপক্ষে এই সিরিজে শানাকার সঙ্গে দল থেকে বাদ পড়েন মিডেল অর্ডারের ব্যাটার নুয়ানিদু ফার্নান্দো এবং লেগ স্পিনার জেফরি ভ্যান্ডারস। যদিও দাসুন শানাকা বাদ পড়ার পেছনে কারণ আছে। কেননা সাম্প্রতিক সময়ে ওয়ানডে ফরম্যাটে খুব একটা ফর্মে ছন্দে এই লঙ্কান ক্রিকেটার। সর্বশেষ ২১ ইনিংসে তার গড় মাত্র ১২.২৫। এছাড়াও সেই ইনিংসগুলোতে পেয়েছে কেবল মাত্র একটি অর্ধশতকের দেখা। এছাড়া বল হাতেও উল্লেখযোগ্য কোনো ভূমিকা রাখতে পারেনি দলের হয়ে।

এর আগে গেল বছর ভারতের মাটিতে অনুষ্ঠিত হওয়া ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কা দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন শানাকা। তবে বিশ্বকাপে দলটির ভরাডুবির পর তাকে সরিয়ে দেয়া হয় অধিনায়কত্ব থেকে। বিশ্বকাপের আগেও সাদা বলের জন্য কার্যকারী ব্যাটার ছিলেন সাবেক লঙ্কান এই অধিনায়ক। সেইসময় ওয়ানডে ক্রিকেটের গড়ে ৭৮.৪৩ এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ১০৬.২০ স্ট্রাইক রেটে ব্যাট করেন তিনি। 

তবে আজ থেকে অনুষ্ঠিত হতে যাওয়া আফগানদের বিপক্ষে এই সিরিজে বাদ পড়া ফার্নান্দো এবং ভ্যান্ডারসে বাদ পড়া নিয়ে চলতে আলোচনা-সমালোচনা। কেননা সর্বশেষ জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে একটি ম্যাচে মাঠে নামেন ভ্যান্ডারম। সেই ম্যাচে ৪৭ রান খরচা করে শিকার করেন ২ উইকেট। অন্যদিকে ফার্নান্দো জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে কোনো ম্যাচেই সুযোগ পাননি মাঠে নামার। আফগানিস্তানদের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ আজ পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। সেই সঙ্গে সিরিজের বাকি দুই ম্যাচ আগামী ১১ এবং ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

শ্রীলঙ্কার স্কোয়াড: কুসল মেন্ডিস (অধিনায়ক), চারিথ আসালাঙ্কা, পথুম নিশাঙ্কা, আবিষ্কা ফার্নান্দো, সাদিরা সামারাউইক্রমা, সাহান আরাচিগে, শেভন ড্যানিয়েল, জেনিথ লিয়ানাগে, চামিকা করুণারত্নে, মহেশ থেকশানা, দিলশান মদুশাঙ্কা, দুশমান্থা চামেরা, দুনিথ ওয়েল, দুনিথ হাসান ওয়েল, দুশমন্তা, দুনিথ হাসনাঙ্গু, মাদন হাসান।