১৯ মে ২০২৪, রবিবার, ১০:৪৯:১৮ পূর্বাহ্ন


পৃথিবীর সবচেয়ে বড় অন-ডিমান্ড ভিডিও স্ট্রিমিং সার্ভিস নেটফ্লিক্স
তামান্না হাবিব নিশু :
  • আপডেট করা হয়েছে : ১৪-১২-২০২৩
পৃথিবীর সবচেয়ে বড় অন-ডিমান্ড ভিডিও স্ট্রিমিং সার্ভিস নেটফ্লিক্স পৃথিবীর সবচেয়ে বড় অন-ডিমান্ড ভিডিও স্ট্রিমিং সার্ভিস নেটফ্লিক্স


ওটিটি প্ল্যাটফর্ম চলে আসার পর থেকে সিনেমা হলে গিয়ে সিনেমা দেখার ঝোঁক কমেছে। বাড়িতে আয়েশ করে বসে পপকর্ন চিবোতে চিবোতে যখন খুশি যতক্ষণ ইচ্ছে সিরিজ দেখো। শুধু কমবয়সিরা নয়, বয়স্করাও আজকাল অবসর কাটানোর জন্য ওয়েবসিরিজেই মজছেন। বিশ্বজুড়ে নেটফ্লিক্সের কয়েক কোটি দর্শক রয়েছে। গত কয়েক মাসে নেটফ্লিক্সে কোন সিরিজ দর্শকরা সবচেয়ে বেশি দেখেছেন তার একটা রিপোর্ট বেরিয়েছে। নেটফ্লিক্স জানিয়েছে, তাদের প্ল্যাটফর্মে সবচেয়ে বেশি যে সিরিজ দর্শকরা তারিয়ে তারিয়ে উপভোগ করেছেন তা হল ‘দ্য নাইট এজেন্ট’। মানে থ্রিলার সিরিজই এখন পছন্দের তালিকায় সবচেয়ে এগিয়ে।

নেটফ্লিক্সের তরফে গ্লোবাল ভিউয়ার ডেটা প্রকাশ করা হয়েছে।  নেটফ্লিক্সের প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২৩ সালের প্রথম ভাগে বিশ্বজুড়ে সবথেকে বেশি যে শো দেখা হয়েছে, তা হল রাজনৈতিক থ্রিলার ‘দ্য নাইট এজেন্ট’। মোট ৮০ কোটি ঘণ্টারও বেশি সময় ধরে এই শো দেখেছেন দর্শকরা যা সত্যিই অবিশ্বাস্য।

এখন পৃথিবীর সবচেয়ে বড় অন-ডিমান্ড ভিডিও স্ট্রিমিং সার্ভিস নেটফ্লিক্স। প্রায় সব ধরনের চলচ্চিত্র আর টিভি শো দেখানো হয় নেটফ্লিক্সে। স্ট্রিমিং জায়ান্ট নেটফ্লিক্স কখনওই তাদের ভিউয়ারশিপ ডেটা দেয় না। এই প্রথম তারা সেই তালিকা দেখিয়েছে, এবং তাতে প্রথম সারিতেই জায়গা করে নিয়েছে থ্রিলার আর সাসপেন্স সিরিজ।


আরও পড়ুন


বছরের শেষের দিকে সুখবর সিনেমাপ্রেমীদের জন্য, একগুচ্ছ ওয়েব-ছবি মুক্তি পাবে


১২ বছর আয়ু ছিল, কিডনির এই মারণ রোগকে দমিয়ে ২৪ বছরেও অলরাউন্ডার ক্যামেরন গ্রিন

পলিটিক্যাল থ্রিলার ওয়েব-টিভি সিরিজ ‘হাউস অব কার্ডস’ যেমন অনেক ধীর লয়ের শো। কিন্তু বছর দুয়েক ধরে যে সিরিজগুলো জনপ্রিয় হচ্ছে, প্রত্যেকটা ভীষণ দ্রুত গতির। ‘স্ট্রেঞ্জার থ্রিংস’, ‘সেন্স এইট’, ‘ডার্ক’ ইত্যাদি। ‘দ্য নাইট এজেন্ট’ সবচেয়ে বেশি দেখা ওয়েবসিরিজ, এরপরেই রয়েছে ‘জিনি অ্যান্ড জর্জিয়া সিজন ২’। সবথেকে বেশি দেখা শোয়ের তালিকায় উঠে এসেছে দক্ষিণ কোরিয়ার থ্রিলার ড্রামা ‘দ্য গ্লোরি’ও। নেটফ্লিক্স জানাচ্ছে, মোট ১৮ হাজারেরও বেশি সিনেমা ও শো মিলিয়ে ৫০ হাজার থেকে ১ লক্ষ ঘণ্টা শো দেখেছেন দর্শকরা।

নেটফ্লিক্সই জানাচ্ছে, একটি সিরিজ়কে জনপ্রিয় করতে হলে তার প্রত্যেকটি সিজনই কিন্তু সমান টানটান হতে হবে। ‘নার্কোস’-এর প্রথম তিনটি সিজন বেশ জনপ্রিয়। কিন্তু ‘নার্কোস মেক্সিকো’ ততটা নয়। একই কথা প্রযোজ্য ‘ফার্গো’র ক্ষেত্রেও। তবে এ ক্ষেত্রে প্রথম সিজনের চেয়ে পরের দু’টি সিজন বেশি জনপ্রিয়।

নেটফ্লিক্সের মতো বহু ওটিটি-তে আজকাল অপরাধমূলক সিরিজের ছড়াছড়ি। যাতে ধারাবাহিক খুন, যৌনতা বা রক্তাক্ত দৃশ্য দেখানো হচ্ছে। তাই ঘণ্টার পর ঘণ্টা ধরে দেখছেন দর্শকরা। পরের সিজনের জন্য অপেক্ষাও চলছে। নেটফ্লিক্সের ‘ডাহমার – মনস্টার: দ্য জেফ্রি ডাহমার স্টোরি’-র জনপ্রিয়তা বলার নয়। প্রথম পর্ব থেকেই জনপ্রিয়তার তুঙ্গে এই সিরিজ। বিশ্বজুড়ে এটি নাকি ৭০ কোটির বেশি ঘণ্টা দেখা হয়ে গেছে।