১৯ মে ২০২৪, রবিবার, ০১:৩৬:২৫ অপরাহ্ন


কত চরিত্র হাতছাড়া হয়েছে শুধুমাত্র রূপের জন্য, স্বস্তিকা
তামান্না হাবিব নিশু :
  • আপডেট করা হয়েছে : ১৩-১২-২০২৩
কত চরিত্র হাতছাড়া হয়েছে শুধুমাত্র রূপের জন্য, স্বস্তিকা কত চরিত্র হাতছাড়া হয়েছে শুধুমাত্র রূপের জন্য, স্বস্তিকা


স্বস্তিকা মুখোপাধ্য়ায়, সন্তু মুখোপাধ্যায়ের কন্যা। বয়স ৪৩ পূর্ণ করে ৪৪- দিলেন আজ। জন্মদিনে অকপটে জানালেন সুন্দরী হওয়াটা তাঁর জীবনে কেন কাল হয়ে দাঁড়িয়েছে।

দু-দশকেরও বেশি সময় ধরে বাংলা ইন্ডাস্ট্রি দাপিয়ে বেড়াচ্ছেন স্বস্তিকা। এখন মুম্বইয়েও নিজের পায়ের নীচে শক্ত মাটি খুঁজে পেয়েছেন অভিনেত্রী। পাতাললোক, ক্রিমিন্যাল জাস্টিস, কলা-র মতো ওয়েব সিরিজ বা ছবিতে স্বস্তিকার অভিনয় প্রশংসা কুড়িয়েছে। ব্যক্তিগত জীবনের ঝড়-ঝাপটা সামলে অভিনয় জীবনে অনেকটা পথ পার করেছেন স্বস্তিকা।

স্বস্তিকার সৌন্দর্যে বুঁদ আট থেকে আশি। সৌন্দর্য আর সেনচুয়াসনেসে আজকের জেনারেশনের নায়িকাদেরও টেক্কা দেন অনায়াসে। সর্বভারতীয় সংবাদমাধ্যম জুম-কে দেওয়া এক সাম্প্রতিক সাক্ষাৎকারে স্বস্তিকা জানিয়েছেন, রূপ নিয়ে তাঁর আফসোসের কথা। অভিনেত্রী বলেন, ‘আমি পর্দার চরিত্রটা যথাসাধ্য চেষ্টা করি বাস্তবসম্মতভাবে ফুটিয়ে তুলতে’।

তাঁর সংযোজন, ‘সবসময় আমাকে গ্ল্যামারাস, সুন্দরী দেখাবে এমনটা তো হওয়ার নয়। চরিত্রটার মতো লাগতে হবে। ছবি সেই চরিত্রকে একটু দুঃখী, হতাশ, প্যাথেটিক দেখানোর দরকার হয়, তাহলে আমাকেও প্যাথেটিক লাগতে হবে'। সৌন্দর্য কেন তাঁর কেরিয়ারের জন্য ‘ডিসঅ্যাডভান্টেজ’?

স্বস্তিকা জানান, ‘এমন কত চরিত্র আমার হাতছাড়া হয়েছে শুধুমাত্র আমার রূপের জন্য।’ উদাহরণ টেনে অভিনেত্রী জানান, ‘২০১৭ সালে আমার একটা ছবি করার কথা ছিল। নবারুণ ভট্টাচার্যের এক উপন্যাসের ভিত্তিতে তৈরি সেই কাহিনিতে আমি অটোওয়ালার স্ত্রীর ভূমিকায় অভিনয় করতে পারতাম। দুর্দান্ত চরিত্র ছিল। আমি শুধু পরিচালকের পায়ে ধরা বকি রেখেছিলাম চরিত্রটার জন্য। বলেছিলাম আমি গ্লিসারিনে নিজেকে চুবিয়ে নেব, প্রয়োজনে কাঠফাটা রোদে দাঁড়িয়ে গায়ের রং কালো করব। কিন্তু পরিচালক বলল, অটোওয়ালার স্ত্রী এতো সুন্দরী হতে পারে না’।

তবে স্বস্তিকা পর্দায় ছক ভাঙেননি এমনটা নয়। অর্জুন দত্ত পরিচালিত গুলদস্তা ছবিতে দেহাতি সেলসগার্লের চরিত্রে নজর কেড়েছিলেন স্বস্তিকা।

মাত্র ১৮ বছর বয়সে বিয়ে, ভাঙা সংসারের যন্ত্রণা- সবটা সামলে সফল কেরিয়ার গড়েছেন স্বস্তিকা। আজও ডিভোর্সের জন্য আদালতের চক্কর কাটছেন তিনি। তবে হাসিমুখে এগিয়ে চলেছেন মেয়ে অন্বেষার হাত ধরে। সিরিয়ালের সঙ্গে অভিনয় সফর শুরু স্বস্তিকার। অভিনেতা সন্তু মুখোপাধ্যায়ের মেয়ে হলেও ইন্ডাস্ট্রিতে নিজের জায়গা করে নিতে কঠিন লড়াই লড়েছেন তিনি। কমার্শিয়াল এবং আর্ট হাউজ, দুই জঁর ছবিতেই দাপটের সঙ্গে কাজ করেছেন স্বস্তিকা। খুব শিগগির সৃজিত মুখোপাধ্যায়ের আগামী ছবির কাজ শুরু করবেন স্বস্তিকা। প্রাক্তন প্রেমিক সৃজিতের ছবিতে অপর প্রাক্তন পরমব্রতর সঙ্গে স্ক্রিন শেয়ার করবেন নায়িকা।