০৬ মে ২০২৪, সোমবার, ০১:২৯:৪১ পূর্বাহ্ন


খালেদার চিকিৎসার বিষয়ে আজই মতামত দেওয়া হবে: আইনমন্ত্রী
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-১০-২০২৩
খালেদার চিকিৎসার বিষয়ে আজই মতামত দেওয়া হবে: আইনমন্ত্রী আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: সংগৃহীত


খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর বিষয়ে আজই মতামত দেওয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, তিনদিন ছুটি শেষে আজ অফিস খুলেছে। আমি যতটুকু জেনেছি খালেদা জিয়ার চিকিৎসার আবেদনটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আসার পরে আইন মন্ত্রণালয়ের একজন জয়েন্ট সেক্রেটারির কাছে ফাইলটা রয়েছে। আমি অফিসে গিয়ে ফাইলটা দেখে আজকের মধ্যে মতামত দিয়ে শেষ করবো।

রোববার (১ অক্টোবর) দুপুরে রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সম্প্রতি ভয়েস অব আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, আইনি প্রক্রিয়া মেনেই খালেদা জিয়াকে বিদেশে যেতে হবে। এ প্রসঙ্গ টেনে আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী যেটা বলেছেন, সেটা হলো আইনের অবস্থান। আমি মনে করি সেটা সঠিক। প্রধানমন্ত্রী আরও বলেছেন যে খালেদা জিয়ার আগে নির্বাহী আদেশের মাধ্যমে ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার ক্ষমতাবলে সাজা স্থগিত করেছেন এবং শর্তযুক্তভাবে প্রধানমন্ত্রীর মহানুভবতার কারণে তাকে মুক্তি দিয়েছেন। এটা এখন পাস্ট অ্যান্ড ক্লোজ ট্রানজেকশন। এখন এটা ওপেন করার কোনো উপায় নাই আইনগতভাবে। এটা পরিষ্কার বলে দিয়েছেন। আইনের অবস্থানই সেটা।

সম্প্রতি খালেদা জিয়াকে চিকিৎসার জন্য দেশের বাইরে পাঠাতে সরকারের কাছে আবারও চিঠি দিয়েছেন তার ভাই শামীম ইস্কান্দার। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সাক্ষাৎ করে এই চিঠি দেন তিনি। গত ২৮ সেপ্টেম্বর গণমাধ্যমাকে স্বরাষ্ট্রমন্ত্রী নিজেই এ তথ্য জানান। এরপর 'আইনি জটিলতা'র কারণ উল্লেখ করে চিঠিটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।