০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৬:২২:১৪ অপরাহ্ন


জানুন ওষুধের অর্ধেক ডোজ কতটা ক্ষতিকর
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১১-০৯-২০২৩
জানুন ওষুধের অর্ধেক ডোজ কতটা ক্ষতিকর ফাইল ফটো


কখনও কখনও অর্ধেক আকারে ওষুধ খাওয়া ডাক্তার দ্বারা নির্ধারিত হয়, তবে এটি ওষুধের ধরন এবং এর ডোজ প্রয়োজনীয়তার উপর নির্ভর করে। আবার এটাও সম্ভব যে ওষুধের অর্ধেক ট্যাবলেট গ্রহণ করলে এর কার্যকারিতা পরিবর্তন হতে পারে, তাই ডাক্তারের পরামর্শ ছাড়া এটি করা ঠিক নয়।

এই পরিস্থিতিতে অর্ধেক ওষুধ খাওয়া যেতে পারে:

ডোজ অপ্টিমাইজেশান: যখন ডাক্তার একটি নির্দিষ্ট ডোজ সুপারিশ করেন যা উপলব্ধ ট্যাবলেটের ডোজ থেকে বেশি বা কম, তখন তাদের এটিকে অর্ধেক ভাগ করার পরামর্শ দেওয়া যেতে পারে।

টাইম রিলিজ ট্যাবলেট: কিছু ওষুধ ধীরে ধীরে শরীরে নির্গত হয়।এই জাতীয় ওষুধগুলিকে অর্ধেক ভাগ করলে তাদের প্রভাব পরিবর্তন হতে পারে। 

পিলের আকৃতি: কিছু পিল একটি স্কোর লাইনের সঙ্গে আসে যাতে সেগুলিকে অর্ধেক করে ভাগ করা যায়, তাদের অর্ধেক করা সহজ হয়। কিন্তু প্রতিটি বুলেটে এটি ঘটে না।

সুনির্দিষ্ট: অর্ধেক ভাগ করা গ্যারান্টি দেয় না যে ট্যাবলেটটি সমান ডোজে বিভক্ত হবে না।

অতএব, ডাক্তার বা ফার্মাসিস্টের সঙ্গে পরামর্শ না করে ওষুধটি অর্ধেক ভাগ করা ঠিক কাজ নয়, যদি মনে করেন যে ওষুধের পরিমাণ পরিবর্তন করতে হবে বা ডোজ কমাতে হবে, তাহলে ডাক্তার বা ফার্মাসিস্টের সঙ্গে আগে পরামর্শ করা উচিত্‍।

নিরাপদে ওষুধ অর্ধেক ভাগ করার উপায়:

পিল স্প্লিটার: এটি একটি ছোট ডিভাইস যা সঠিকভাবে এবং সুবিধাজনকভাবে একটি ওষুধকে অর্ধেক ভাগ করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি বেশিরভাগ ফার্মাসিতে পাওয়া যায়।

ছুরি বা কার্ড: একটি ধারালো ছুরি বা কার্ড ব্যবহার করে ট্যাবলেটটিকে একটি পৃষ্ঠে রেখে আলতোভাবে অর্ধেক ভাগ করতে পারেন।

নেতিবাচক লাইন: কিছু ট্যাবলেট অর্ধেক ভাগ করার জন্য একটি নেতিবাচক স্কোর লাইনের সঙ্গে আসে। এটি ব্যবহার করে, নির্ভুলতার সঙ্গে অর্ধেক ওষুধটি বিতরণ করতে পারেন।