০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৪:১২:৫০ অপরাহ্ন


পরিবর্তিত আবহাওয়ায় শুষ্ক ত্বক থেকে রেহাই পাওয়ার উপায়
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১০-০৯-২০২৩
পরিবর্তিত আবহাওয়ায় শুষ্ক ত্বক থেকে রেহাই পাওয়ার উপায় ফাইল ফটো


পরিবর্তিত আবহাওয়ার সরাসরি প্রভাব দেখা যায় মুখে। আর্দ্রতার অভাবের কারণে ত্বক শুষ্ক হয়ে যায়, এই সমস্যা বিশেষ করে গরম কালে হয়। এ কারণে মুখ খুব শুষ্ক হয়ে যায়। শুষ্ক ত্বকের কারণে মুখের ত্বকে লালচেভাব এবং ফুসকুড়ি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

কেউ কেউ শুষ্ক ত্বক এড়াতে বিউটি ট্রিটমেন্ট থেকে শুরু করে দামি পণ্য কিনে থাকেন। এটি করা পকেটের উপর আরও বোঝা পড়তে পারে। চলুন তাহলে জেনে নেই মুখের শুষ্কতা দূর করতে কিছু ঘরোয়া প্রতিকার-

ভিটামিন ই: ভিটামিন শুধু স্বাস্থ্যের জন্যই নয়, ত্বকের জন্যও খুবই উপকারী। এটি মুখের ত্বককে হাইড্রেটেড এবং ময়েশ্চারাইজড রাখে। এছাড়া বলিরেখা ও সূক্ষ্ম রেখার ক্ষেত্রেও ভিটামিন ই খুবই উপকারী। অ্যালোভেরার মধ্যে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে মুখে লাগাতে পারেন।

গোলাপ জল: গোলাপ জল সতেজ অনুভূতি দেয়। কয়েক শতাব্দী ধরে এদেশে গোলাপ জল ব্যবহার হয়ে আসছে। এতে ত্বকে সতেজতা আসে। ত্বকের শুষ্কতা দূর করতে সবচেয়ে ভালো বিকল্প হতে পারে গোলাপজল। গোলাপজলের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। এ ছাড়া চাইলে রাতে গোলাপজল দিয়ে মুখ ধুতে পারেন।

মধু প্রয়োগ: শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতেও মধু ব্যবহার করা যেতে পারে, পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে তাতে মধু লাগিয়ে ১০ মিনিট রেখে দিন, এরপর ঠাণ্ডা জল দিয়ে মুখ পরিষ্কার করুন, এতে ত্বক অনেক নরম হয়ে যাবে।

জলপাই তেল: অলিভ অয়েলকে স্বাস্থ্যের দিক থেকে ভালো মনে করা হলেও এটি ত্বকের জন্যও বেশ উপকারী। এটি ত্বকের শুষ্কতা থেকে মুক্তি দিতে পারে। তবে সরাসরি ত্বকে অলিভ অয়েল লাগানো এড়িয়ে চলুন। ত্বকে ব্যবহারের আগে ঠান্ডা দুধে মিশিয়ে নিন। এর পরে এটি ত্বকে লাগান।

কলা: কলার প্যাকও মুখের জন্য খুব ভালো, কলার খোসা ছাড়িয়ে পিষে মুখে লাগান, ১৫ মিনিট পর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

এই সমস্ত ঘরোয়া প্রতিকার ছাড়াও, ডায়েটে মনোযোগ দিতে হবে। নিজেকে যতটা সম্ভব হাইড্রেটেড রাখুন।