১৭ মে ২০২৪, শুক্রবার, ০৮:১৮:৫১ পূর্বাহ্ন


সিঁড়ি ওঠার সময় শ্বাসকষ্ট হতে পারে অসুস্থতার লক্ষণ
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৫-০৯-২০২৩
সিঁড়ি ওঠার সময় শ্বাসকষ্ট হতে পারে অসুস্থতার লক্ষণ ফাইল ফটো


সিঁড়ি বেয়ে ওঠার পর অনেকেই শ্বাসকষ্টের সমস্যায় পড়েন। এই সমস্যাটি অতিরিক্ত ওজনের লোকদের মধ্যে বেশি দেখা যায়। তবে বর্তমানে শিশু ও যুবকদের মধ্যেও এই সমস্যা দেখা যাচ্ছে।এবং বেশিরভাগ লোকই এই সমস্যাটিকে স্বাভাবিক মনে করে উপেক্ষা করে।

কিন্তু জানেন কী যে সিঁড়ি ওঠার সময় শ্বাসকষ্টও হতে পারে কোনো গুরুতর অসুস্থতার লক্ষণ?

শ্বাসকষ্টের অর্থ হতে পারে ফুসফুস সঠিকভাবে কাজ করছে না। এছাড়াও, এই সমস্যাটি অক্সিজেনের মাত্রা হ্রাসকেও প্রতিফলিত করে। আবার এটাও সম্ভব যে হৃদযন্ত্রের কার্যকারিতায় ব্যাঘাত ঘটছে এবং এটিকে অতিরিক্ত চাপ দেওয়া হচ্ছে।

হাঁপানিতেও শ্বাসকষ্টের সমস্যা দেখা যায়। তাই যদি এই সমস্যাটি প্রায়শই অনুভব করেন তবে ডাক্তারের কাছে যেতে দ্বিধা করবেন না। কারণ এটি করা স্বাস্থ্যের জন্য মারাত্মক হতে পারে।

ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ বা COPD হল একটি স্বাস্থ্যগত অবস্থা যেখানে শ্বাস নেওয়া কঠিন বা কঠিন হয়ে পড়ে। এ রোগে শ্বাস-প্রশ্বাসে বাধা সৃষ্টি হয়। ফুসফুসের শ্বাসনালীতে সংকোচন হয়, যার কারণে শ্বাস নিতে অসুবিধা হয়।

অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন এমন একটি রোগ যেখানে হৃত্‍স্পন্দন হঠাত্‍ করে দ্রুত হয়ে যায়। এ কারণে রক্ত ​​চলাচল কমে যায়। ধড়ফড়ানি ছাড়াও শ্বাসকষ্ট এবং ক্লান্তি তার লক্ষণ। সিঁড়ি বেয়ে ওঠার সময় যদি প্রায়ই শ্বাসকষ্ট হয়, তবে তা উপেক্ষা করার ভুল করবেন না এবং অবিলম্বে ডাক্তারের কাছে পরীক্ষা করুন।