১৩ মে ২০২৪, সোমবার, ০২:৪৪:২০ পূর্বাহ্ন


বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীর শোভাযাত্রা ঘিরে সতর্ক অবস্থায় আইন-শৃঙ্খলা বাহিনী
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০১-০৯-২০২৩
বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীর শোভাযাত্রা ঘিরে সতর্ক অবস্থায় আইন-শৃঙ্খলা বাহিনী বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীর শোভাযাত্রা ঘিরে সতর্ক অবস্থায় আইন-শৃঙ্খলা বাহিনী


নানা চ্যালেঞ্জ ও প্রতিকূলতার মধ্য দিয়ে ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত শোভাযাত্রায় অংশ নিতে জুম্মার নামাজের পর থেকে নয়াপল্টনে জড়ো হতে শুরু করেন দলটির হাজার হাজার নেতাকর্মীরা। প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা ঘিরে সতর্ক অবস্থানে রয়েছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যরা। দুপুরে জুম্মার নামাজের পর থেকে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে খন্ড খণ্ড মিছিল নিয়ে যোগ দিচ্ছে নেতাকর্মী ও সমর্থকেরা।

দুপুর ২ টার আগে থেকেই বৃষ্টি শুরু হয়। তবে বৃষ্টির বাধা উপেক্ষা করেই ইতিমধ্যে নেতাকর্মীদের পদচারণায় শোভাযাত্রার প্রাঙ্গণ জনসমুদ্রে পরিণত হয়েছে।

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের আশপাশে কঠোর অবস্থান রয়েছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যরা। কার্যালয়ের আশপাশে সাদা পোশাকেও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দায়িত্ব পালন করতে দেখা গেছে।

শুক্রবার ( ১ সেপ্টেম্বর) বিকেল ৩টায় নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে এ শোভাযাত্রা শুরু হওয়ার কথা রয়েছে। শোভাযাত্রাটি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে ফকিরাপুল মোড়, নটরডেম কলেজ, শাপলা চত্ত্বর, ইত্তেফাক মোড় হয়ে রাজধানী মার্কেটে গিয়ে শেষ হবে।

বিএনপির নেতাকর্মীরা জানান, প্রতিষ্ঠাবার্ষিকীতে আমাদের একটাই চাওয়া এই অবৈধ জালিম সরকারকে পতদ্যাগ করে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। যত রোদ বৃষ্টি ঝড় আসুক না কেন আমাদের দমাতে পারবে না। একদফা দাবি আদায় করেই ঘরবে ফিরবে তারা বলেও জানান।

সরজিমনে দেখা গেছে, জুম্মার নামাজের পর থেকে নেতাকর্মীরা জাতীয় পতাকা ও দলীয় পতাকার পাশাপাশি রঙ বেরঙের ব্যানার-ফেস্টুন, দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানের ফেস্টুনসহ নানা বাদ্যযন্ত্র নিয়ে বিএনপি ও এর অঙ্গ-সংগঠনের হাজার হাজার নেতাকর্মী শোভাযাত্রায় আসছেন।

এছাড়াও নানা ধরনের বাদ্যযন্ত্র ও ব্যান্ড পার্টি নিয়েও এসেছে অনেক নেতাকর্মীরা। এতে ঘোড়ার গাড়িও রয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নেতাকর্মীদের ভিড়ও বাড়ছে। উত্তর ও দক্ষিণ বিএনপির বিভিন্ন ইউনিট ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা আসছেন দলে দলে। এসময় খালেদা জিয়ার মুক্তি দাবিসহ সরকার বিরোধী বিভিন্ন স্লোগানে শোভাযাত্রার প্রাঙ্গণ মুখরিত করেন তুলেন তারা।

শোভাযাত্রা পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈর খান। এতে সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম এবং সঞ্চালনা করবেন উত্তরের সদস্য সচিব আমিনুল হক।

জানা গেছে, ১৯৭৬ সালে সেনাপ্রধান জিয়াউর রহমান রাষ্ট্রীয় ক্ষমতায় আসীন হন। এরপর ১৯৭৭ সালে ১৯ দফা কর্মসূচি প্রণয়ন করেন এবং তিনি রাষ্ট্রপতি নির্বাচন করার লক্ষ্যে জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল (জাগ দল) প্রতিষ্ঠা করেন। বিচারপতি আব্দুস সাত্তার ছিলেন এই দলের সমন্বয়ক। পরবর্তী সময়ে ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর জাগ দল বিলুপ্ত করে বিএনপি প্রতিষ্ঠা করা হয়। জিয়াউর রহমান হন দলের চেয়ারম্যান। ১৯৭৯ সালে বিএনপি থেকে নির্বাচন করে জিয়াউর রহমান রাষ্ট্রপতি নির্বাচিত হন।

১৯৮১ সালে জিয়াউর রহমান বিপথগামী সেনাদের হাতে নির্মমভাবে নিহত হন। এরপর দলের সভাপতি নির্বাচিত হন বিচারপতি আব্দুস সাত্তার। এইচ এম এরশাদের সামরিক শাসন চলাকালে ১৯৮৪ সালে বিএনপির চেয়ারপারসন নির্বাচিত হন জিয়াউর রহমানের স্ত্রী বেগম খালেদা জিয়া।