১৩ মে ২০২৪, সোমবার, ০৯:০৮:৪৭ পূর্বাহ্ন


পাহাড় ধসের ঝুঁকিতে কয়েক লাখ মানুষ, চলছে মাইকিং
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৫-০৮-২০২৩
পাহাড় ধসের ঝুঁকিতে কয়েক লাখ মানুষ, চলছে মাইকিং কোনও রকমে টিকে আছে পাহাড়ের ঘরবাড়ি। যেকোনও সময় হতে পারে ধস। ছবি: সময় সংবাদ


পর্যাপ্ত সমতল ভূমি না থাকায় পার্বত্য চট্টগ্রামে ঝুঁকি নিয়েই পাহাড়ে বাস করছেন কয়েক লাখ মানুষ। পাহাড়ধসের শঙ্কা থাকলেও নিরুপায় এখানকার অধিবাসীরা।

পার্বত্য চট্টগ্রামের বান্দরবান জেলার লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, রুমা, থানচি, রোয়াংছড়ি ও সদরসহ প্রতিটি উপজেলায় পাহাড়ের ওপরে ঝুঁকি নিয়ে বসবাস করতে দেখা যায় তাদের।

একটু বৃষ্টি হলেই ধসের শঙ্কা বাড়ে। ভারি বর্ষণে যে কোনও সময় ঘটতে পারে বড় দুর্ঘটনা।  

এ জন্য ঝুঁকিতে বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে সর্তক করা হচ্ছে। এজন্য ঝুঁকিপূর্ণ স্থানগুলোতে প্রশাসনের পক্ষ থেকে চলছে মাইকিং।

এমন অবস্থাতেও বসতভিটা ছাড়ছেন না বাসিন্দারা।

বান্দরবনের একটি পাহাড়ে বাস করা বেশ কয়েকজন বাসিন্দা জানান, দীর্ঘদিন থেকেই পাহাড়ের এমন ঝুঁকিপূর্ণ স্থানে তাদের বাস। এছাড়া কোনো উপায়ও নেই। বসতভিটা ছেড়ে নতুন কোথাও যে আশ্রয় হবে সেই ভরসা ও নেই তাদের। একটু বৃষ্টি হলেই পাহাড়ের উপর আর নিচ থেকে ভাঙন ধরায় উভয় সংকটে থাকতে হয় তাদের।

বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নারগিস সুলতানা বলেন, ‘ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে কাজ করছি আমরা। কোনওভাবেই যেন প্রাণহানির মতো ঘটনা না ঘটে সেদিকে নজর রাখছি। পাহাড়ে বাস করা মানুষদের জন্য নিরাপদ আবাসস্থল হবে শিগগিরই।’

আরেক পার্বত্য জেলা রাঙ্গামাটিতে গত দু'দিন ধরে থেমে থেমে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। ধস ও প্রাণহানির শঙ্কা এড়াতে প্রশাসনের পক্ষ থেকে পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের নিরাপদে সরে যেতে মাইকিং করা হচ্ছে। তবে এতে সাড়া দিচ্ছেন না বসবাসকারীরা।