০৪ মে ২০২৪, শনিবার, ০৩:১৬:১৪ পূর্বাহ্ন


বিশ্বের এই অনন্য নদী দিয়ে জলের পরিবর্তে বয়ে যায় পাথর
এক্সক্লুসিভ ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৭-২০২৩
বিশ্বের এই অনন্য নদী দিয়ে জলের পরিবর্তে বয়ে যায় পাথর ফাইল ফটো


পৃথিবীতে বিভিন্ন নদী প্রবাহিত রয়েছে। কিছু নদী বিশাল, আবার কিছু নদী ছোট। প্রতিটি নদীর নিজস্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ ইতিহাস ও গুরুত্ব রয়েছে। তবে আজকে আমরা বিশ্বের অন্যতম অনন্য পাথর ভরা নদী সম্পর্কে জানব।

এতে জলের পরিবর্তে পাথর প্রবাহিত হয়। এই নদীটি অন্যান্য নদী থেকে আলাদা এবং এর দৈর্ঘ্য কয়েক কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। চলুন জেনে নেই এর সম্পর্কে-

বিশ্বের বিভিন্ন দেশে অনেক নদী প্রবাহিত হয়। আমাদের দেশে প্রধান নদীর সংখ্যা প্রায় ২০০টি । এছাড়াও দেশের বিভিন্ন রাজ্যে ছোট থেকে বড় নদী প্রবাহিত হয়। এতক্ষণে নিশ্চয়ই দেখেছেন নদীতে জলের পাশাপাশি বিভিন্ন আকারের পাথরও দেখা যায়। কিন্তু রাশিয়ায় এমন একটি নদী আছে যেখানে জলের পরিবর্তে নদীতে পাথর বয়ে যায়। এখানে নদীতে অনেক পাথর ভরা।

এই অনন্য নদীটি রাশিয়ায় "স্টোন রিভার" বা "স্টোন রান" নামেও পরিচিত, কারণ এখানকার নদীতে পাথরের প্রবাহের কারণে তার আনুষ্ঠানিক নামকরণ করা হয়েছে। এছাড়াও এই নদীর চারপাশে দেবদারু গাছের ঘন বন রয়েছে এবং এর কাছাকাছি একটি বনাঞ্চলও রয়েছে, যেখানে বৈচিত্র্যময় প্রাণীর একটি অনন্য জীবনধারা রয়েছে।

অনন্য এই নদীর দৈর্ঘ্য প্রায় ছয় কিলোমিটার। কিছু জায়গায় এর প্রস্থ ২০ মিটার পর্যন্ত, আবার কিছু জায়গায় এর প্রস্থ ২০০ মিটারেরও বেশি। এই নদীতে বিদ্যমান পাথরের ওজন ১০ টন পর্যন্ত এবং এই পাথরের আকারও পরিবর্তিত হয়।

বিজ্ঞানীরা এই নদী সম্পর্কে গবেষণা করেছেন, তবে এখনও কোনও আনুষ্ঠানিক নিশ্চিতকরণ নেই। কিছু গবেষক মনে করেন, প্রায় ১০,০০০ বছর আগে পাহাড়ের উচ্চতা থেকে ভাঙা হিমবাহের পাথর এখানে জলের সঙ্গে জমা হয়েছিল।