০৩ মে ২০২৪, শুক্রবার, ০১:৩৪:৪৯ পূর্বাহ্ন


বগুড়ায় বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, গুলিবিদ্ধ ৭
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-০৭-২০২৩
বগুড়ায় বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, গুলিবিদ্ধ ৭ ছবি: সংগৃহীত


বগুড়ায় শেখ হাসিনার পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকারের এক দফা দাবিতে পদযাত্রা চলাকালে বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় পুলিশের গুলিতে বিএনপির ৭ নেতাকর্মী গুলিবিদ্ধ এবং আরও অন্তত ৩০ জন আহত হয়েছেন। এছাড়া পুলিশের টিয়ারশেলে আহত ইয়াকুবিয়া স্কুলের ২৭ ছাত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) বেলা ১টার দিকে শহরের ইয়াকুবিয়া স্কুল মোড়ে এ সংঘর্ষ হয়। পরে তা নওয়াববাড়ি সড়কের রানার প্লাজার সামনে থেকে বিএনপির কার্যালয় পর্যন্ত ছড়িয়ে পড়ে।

বিএনপি নেতা-কর্মীদের অভিযোগ, পুলিশ বিনা উসকানিতে মিছিলে হামলা ও গুলি করেছে। পরে তারা দলীয় কার্যালয়ে অবস্থান নিলে সেখানে টিয়ারশেল ও গুলি ছুড়েছে। এতে তাদের ৭ নেতাকর্মী গুলিবিদ্ধ এবং আরও অন্তত ৩০ জন আহত হয়েছেন। 

বিএনপি নেতা আলী আজগর তালুকদার গণমাধ্যমকে বলেন, এক দফা দাবিতে বিএনপির পদযাত্রা ও বিক্ষোভ কর্মসূচি পূর্বঘোষিত। আগেই কর্মসূচির রুট পরিকল্পনা পুলিশকে দেওয়া হয়েছিল। কর্মসূচি পণ্ড করতে আওয়ামী লীগ শহরে শান্তি সমাবেশের নামে পাল্টা কর্মসূচি দেয়। আওয়ামী লীগের ইন্ধনে বিনা উসকানিতে পুলিশ বিএনপির নেতা-কর্মীদের ওপর হামলা চালিয়েছে।

বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার আবদুর রশিদ বলেন, বিএনপি নেতা-কর্মীরা মিছিল নিয়ে ইয়াকুবিয়া মোড় থেকে সাতমাথা অতিক্রম করতে চেয়েছিল। সেখানে আওয়ামী লীগের শান্তি সমাবেশ চলছিল। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশ তাঁদের সাতমাথার দিকে না যেতে বলে। পুলিশ কোনো ধরনের উস্কানি বা বাঁধা দেয়নি বিএনপির পদযাত্রায়। কিন্তু হঠাৎ তাদের নেতা-কর্মীরা পুলিশের ওপর আক্রম করে। এতে পুলিশের বেশ কয়েকজন সদস্য আহত হয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে।