০৩ মে ২০২৪, শুক্রবার, ১২:৩৭:২১ অপরাহ্ন


যমুনার পানি বেড়ে, সিরাজগঞ্জে পৌর এলাকার নিম্নাঞ্চল প্লাবিত
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-০৭-২০২৩
যমুনার পানি বেড়ে, সিরাজগঞ্জে পৌর এলাকার নিম্নাঞ্চল প্লাবিত ছবি: সংগৃহীত


উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণের ফলে সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। সেই সঙ্গে বাড়ছে জেলার অভ্যন্তরীণ করতোয়া, ফুলজোড় ও বড়াল নদীর পানিও। এতে করে সিরাজগঞ্জ পৌর এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, টানা দুদিন ধরে পানি বৃদ্ধির ফলে সিরাজগঞ্জ পৌর এলাকার চর মালশাপাড়া, চরমিরপুর, পুঠিয়াবাড়িসহ বিভিন্ন এলাকায় বন্যার পানি ঢুকে পরেছে। প্রতিদিনই পানি বৃদ্ধির ফলে নদী তীরবর্তী নিম্ন এলাকার ফসলী জমি তলিয়ে যাচ্ছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড জানায়,  বৃহস্পতিবার  (১৩ জুলাই) সকালে সিরাজগঞ্জ হার্ড পয়েন্টে যমুনা নদীর পানির সমতল রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ১৫ মিটার। গত ২৪ ঘণ্টায় ১৮ সেন্টিমিটার পানি বেড়ে বিপৎসীমার ১২ দশমিক ৯০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে কাজিপুর পয়েন্টে যমুনা নদীর পানির সমতল রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৭৫ মিটার। গত ২৪ ঘণ্টায় ২০ সেন্টিমিটার পানি বেড়ে বিপৎসীমার ১০৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এছাড়া অভ্যন্তরীণ চলনবিল, করতোয়া, ফুলজোড়, ইছামতি নদীসহ বিভিন্ন নদ নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। 

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিত কুমার সরকার জানান,  উজানে ভারী বর্ষণের কারণে যমুনা নদীসহ অভ্যান্তরীণ নদ ও নদীর পানি আবারও বৃদ্ধি পাচ্ছে।