০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৭:৩৪:১২ পূর্বাহ্ন


অস্থির গুড়া মসলার বাজার
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১২-০৭-২০২৩
অস্থির গুড়া মসলার বাজার ফাইল ফটো


সবজি ও মাছ-মাংসের বাজার আগে থেকেই চড়া। তার সাথে জোট বেঁধেছে মুদি বাজারও। সয়াবিন তেলের দাম কিছুটা কমলেও বেড়েছে নিত্যদিনের প্রয়োজনীয় সব ধরনের গুড়া মসলার দাম।

বুধবার রাজশাহীর সাহেব বাজারের মুদি দোকানগুলো ঘুরে দেখা যায়, জিরা, শুকনা ও গোল মরিচ, এলাচ, দারুনিচি, লবঙ্গসহ প্রায় সব মসলারই দাম বাড়তি। মানভেদে প্রতি কেজি জিরা বিক্রি হচ্ছে এক হাজার টাকায়। আর শুকনা মরিচ ৪৫০ থেকে ৫০০ টাকা এবং গরম মসলার কেজি ৪০০ টাকা।

এছাড়া আঠাশ চাল মান ভেদে ৫০ থেকে ৮৫ টাকা, মশুর ডাল ১০০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে সয়াবিন তেলের দাম কিছুটা কমে লিটার প্রতি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৯০ টাকায়। আর সরিষার তেল ২০০ টাকা লিটারে বিক্রি হচ্ছে।

দাম বৃদ্ধির বিষয়ে বিক্রেতারা বলছেন, গুড়া মসলাগুলো পুরোপুরি আমদানি নির্ভর। আমদানি কম হওয়ার কারণে গুড়া মসলার দাম বেড়েছে। তবে আমদানি কম, নাকি উৎপাদন কম এবিষয়ে স্পষ্ট ধারনা নেই বলেও জানান তারা।

এদিকে বাজারে গুড়া মসলার যে দাম তা খেটে খাওয়া মানুষের জন্য নাগালের বাইরে জানিয়ে মুদি পন্যের দাম কিছুটা কমলে তা সবার জন্যই স্বস্তিদায়ক হবে বলেন বাজার করতে আসা বিভিন্ন ক্রেতারা।

সাহেব বাজারে মুদি বাজার করতে আসা মোজাম্মেল হক জানান, যেখানে ১০০ গ্রাম জিরা ৪০ টাকায় পাওয়া যেত যেই জিরা এখন ১০০ টাকা। এভাবে প্রায় প্রতিটা জিনিসের দাম দ্বিগুণ বেড়ে যাওয়ার তারা ভোগান্তিতে পড়েছেন। মুদি পন্যের দাম আরও কমানো প্রয়োজন বলেও জানান তিনি।

আরেকজন ক্রেতা অভিযোগ করে বলেন, বাজারে নিয়মিত মনিটরিং ব্যবস্থা না থাকার কারণে যে যার ইচ্ছামত দাম বাড়াচ্ছেন। পন্যের দাম নিয়ন্ত্রনের বিষয়টি কঠোরভাবে নজরদারি প্রয়োজন বলেও জানান তিনি।