০৭ মে ২০২৪, মঙ্গলবার, ১২:০৩:৩৬ অপরাহ্ন


এক নজরে তামিমের বর্ণাঢ্য ক্যারিয়ার
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৭-০৭-২০২৩
এক নজরে তামিমের বর্ণাঢ্য ক্যারিয়ার তামিম ইকবাল। ছবি: ক্রিকইনফো


বাংলাদেশের ক্রিকেটে সেরাদের একজন তামিম ইকবাল। ওপেনিংয়ে ছিলেন আস্থা ও নির্ভরতা। টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টিতে অসংখ্য জয়ে রেখেছেন অবদান। অধিনায়ক হিসেবেও ছিলেন বেশ সফল। তার অধীনে ৩৭ ওয়ানডের ২১টিতে জয় পেয়েছে বাংলাদেশ।

দেশের ক্রিকেটে হঠাত করেই কালবৈশাখীর ঝড়। সে ঝর এক মুহূর্তে লন্ডভন্ড করে দিল সবকিছু। স্বপ্ন ছিল ভারত বিশ্বকাপে বাংলাদেশের হয়ে ইতিহাস গড়বেন। ক্ষুরধার নেতৃত্বে দলকে উপহার দেবেন সাফল্য। কিন্তু চাওয়া আর পাওয়া এক হল না। আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে হারের পর এমনিতেই মন খারাপ সমর্থকদের। এরমধ্যেই এল আরো এক হতাশার খবর। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন তামিম।

ওয়ানডে ক্রিকেট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তামিমের। ২০০৭ সালের ৯ ফেব্রুয়ারি হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে লাল সবুজ জার্সিতে প্রথম ম্যাচ খেলেন তিনি।
 
আফগানিস্তানের বিপক্ষে নিজের ঘরের মাঠে এই সংস্করণেই তার শেষ আন্তর্জাতিক ম্যাচ খেললেন তামিম। ২৪১ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ৩৬.৬২ গড়ে ৮৩১৩ রান করেছেন, সেঞ্চুরি ১৪টি, ফিফটি ৫৬টি।
 
টেস্ট অভিষেক নিউজিল্যান্ডের বিপক্ষে ২০০৮ সালে। ৭০ ম্যাচে ৩৮.৮৯ গড়ে ৫১৩৪ রান করেছেন তামিম। সেঞ্চুরি ১০টি ও ফিফটি ৩১টি। এই সংস্করণে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান ও সেঞ্চুরি করেছেন তামিম।
 
টি–টোয়েন্টিতে ৭৪ ম্যাচে ১৭০১ রান করেছেন তামিম। এই সংস্করণে দেশের হয়ে শুধু তামিমই সেঞ্চুরি করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে ২৫ সেঞ্চুরি করা তামিম তিন সংস্করণ মিলিয়ে ১৫ হাজারের বেশি রান করেছেন। দেশের আর কোনো ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে এত রান করতে পারেননি। তিন ফরম্যাটে সেঞ্চুরি করা একমাত্র ক্রিকেটার তামিম ইকবাল।
 
বাংলাদেশি হিসেবে লর্ডসে সেঞ্চুরি করা একমাত্র ক্রিকেটার তামিম ইকবাল। দ্রুততম সে সেঞ্চুরির সুবাদে লর্ডসের অনার্স বোর্ডে নাম ওঠে এই ওপেনারের। ২০১২ সালে সালের এশিয়া কাপে টানা চার ম্যাচে হাফ সেঞ্চুরি করে আলো ছড়ান তামিম।