২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:১৩:১৯ অপরাহ্ন


শিশুকে স্তন্যপান: আদালত থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দিলেন বিচারক
সুমাইয়া তাবাস্সুম:
  • আপডেট করা হয়েছে : ১২-০৩-২০২৩
শিশুকে স্তন্যপান: আদালত থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দিলেন বিচারক শিশুকে স্তন্যপান: আদালত থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দিলেন বিচারক


প্রকাশ্যে স্তন্যপান করানোর ঘটনা আজকের দিনে দাঁড়িয়েও অনেকেই বাঁকা চোখে দেখেন। ভারতে অনেক মা-ই সন্তানকে প্রকাশ্যে স্তন্যদানের সময় অনেক রকম কটূক্তি কিংবা বাধার সম্মুখীন হয়েছেন। তবে শুধু ভারত নয়, আপাত উন্নত দেশগুলিও এই ব্যাপারে যে একেবারেই ব্যতিক্রমী নয়, তার প্রমাণ মিলেছে সম্প্রতি। ভরা আদালত কক্ষে স্তন্যপান করানোর ‘অপরাধে’ এক মহিলাকে সেখান থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দিলেন স্বয়ং বিচারপতি।

হতবাক করা ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ায়। গত বৃহস্পতিবার সেখানকার ভিক্টোরিয়া কাউন্টি কোর্টে বসে একটি মামলার শুনানি দেখছিলেন ওই মহিলা। একইসঙ্গে সদ্যোজাত সন্তানকে স্তন্যপানও করাচ্ছিলেন তিনি। তা দেখতে পেয়েই সরাসরি ওই মহিলাকে সন্তানসহ আদালত কক্ষ থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেন বিচারক। সূত্রের খবর, তাঁর দাবি, ভরা আদালতে সন্তানকে প্রকাশ্যে স্তন্যপান করালে তাতে আদালতের কাজ ব্যাহত হতে পারে। 

সেই নির্দেশ শোনা মাত্রই সন্তানকে সঙ্গে করে সেখান থেকে বেরিয়ে যান ওই মহিলা।

সূত্রের খবর, এই ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন মেলবোর্নের অবস্টেট্রিশিয়ান নিশা খোট। তিনি জানিয়েছেন, অস্ট্রেলিয়ার বিধানসভা সহ বিভিন্ন বিধানসভায় দীর্ঘদিন ধরেই শিশুদের স্তন্যপান করান মায়েরা। তিনি আরও জানিয়েছেন, যেহেতু স্তন্যপানের সঙ্গে মা এবং শিশুর স্বাস্থ্যের বিষয়টি জড়িত রয়েছে, তাই তাতে বাধা দেওয়া হলে তা মা এবং শিশু উভয়ের জন্যই ক্ষতিকর হতে পারে।

তাঁর আরও দাবি, শিশুদের নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজ কিংবা নৈশভোজ করানো হয় না। তাদের যখন খিদে পায় তখনই খাওয়াতে হয়। তাই যে মুহূর্তে বাচ্চার খিদে পাবে তখনই তাকে খাওয়ানোর সুবিধা থাকা উচিত মায়ের।