২৯ জানুয়ারী ২০২৩, রবিবার, ০৯:৫০:২৮ অপরাহ্ন


রয়েছে যৌনতা, হুমকি, হিংস্রতা! ব্রিটেনে শাহরুখ-দীপিকার পাঠান পেল 12A রেটিং
তামান্না হাবিব নিশু :
  • আপডেট করা হয়েছে : ২৪-০১-২০২৩
রয়েছে যৌনতা, হুমকি, হিংস্রতা! ব্রিটেনে শাহরুখ-দীপিকার পাঠান পেল 12A রেটিং রয়েছে যৌনতা, হুমকি, হিংস্রতা! ব্রিটেনে শাহরুখ-দীপিকার পাঠান পেল 12A রেটিং


ব্রিটিশ বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (BBFC)-র তরফে শাহরুখ খানের সিনেমাকে দেওয়া হল 12A রেটিং। তাঁদের ওয়েবসাইটে আভাস দেওয়া হয়েছে যে সিনেমাতে রয়েছে যৌনতা, হুমকি আর হিংসাত্মক দৃশ্য। 

বলা হয়েছে একজন প্রাক্তন পুলিশ অফিসার একজন পুরনো অপরাধীর পিছনে ছোটে, একটি সিনথেটিক ভাইরাসের ছড়িয়ে পড়া আটকাতে। ছবিতে নেগেটিভ রোলে জন আব্রাহাম। রয়েছেন দীপিকা পাড়ুকোনও। ২৫ জানুয়ারি বুধবার মুক্তি পাবে এই সিনেমা। পরিচালনায় সিদ্ধার্থ আনন্দ। 

বিবিএফসির ওয়েবসাইটে লেখা হয়েছে, ১৪৬ মিনিটের এই সিনেমার সতর্কতা দিয়ে লেখা রয়েছে ছবিতে রয়েছে যৌনতা, হমকি, কাউকে আঘাত দেওয়ার বিস্তারিত দৃশ্য। BBFC সতর্ক করে লেখে, ‘মাঝে মাঝে আঘাত পাওয়া রক্তাক্ত মুখ ফুটে উঠবে। চরিত্রগুলি যখন একটি মারাত্মক ভাইরাসে আক্রান্ত হন তখন তাদের মুখে ফোঁড়া দেখানো হয়।’

যৌনতা প্রসঙ্গে ব্রিটিশ ওয়েবসাইটে লেখা হয়েছে, ‘মাঝারি সেক্স রেফারেন্স রয়েছে যখন একজন পুরুষের দুই পায়ের মাঝখানে নিজের হাঁটু ঘষে। পরে একজন পুরুষ বিব্রত হন যখন একজন মহিলা বেডরুমে অন্তর্বাস পরে আসেন এবং ক্ষতে মলম লাগাতে বলেন। একজন মহিলা তাঁর খালি পা দিয়ে এক পুরুষের পা সিডাকটিভ ভাবে টিপছেন। পতিতাবৃত্তির বিশদ মৌখিক উল্লেখ রয়েছে। এক পুরুষ ভুলবশত 'রুবেল' এর পরিবর্তে 'বুবলস' শব্দটি ব্যবহার করে।’

ওয়েবসাইটে আরও লেখা হল সিনেমায় রয়েছে গুলি, ছুরিকাঘাত, শ্বাসরোধ এবং বিস্ফোরণের দৃশ্য। হ্যান্ড-টু-হ্যান্ড লড়াই যার মধ্যে রয়েছে ঘুষি, লাথি, হেডবাট এবং ছুঁড়ে মারা। একজনকে উলটো করে ঝুলিয়ে লাঠি দিয়ে পেটানো হয়। আরেকজনের মাথা একটি ধাতব দণ্ডের সঙ্গে আঘাত করা হয়। একজন মহিলা নিজের মাথায় গুলি করে নিজের জীবন নেন, কিন্তু আমরা এটি অনস্ক্রিনে দেখি না। হালকা খারাপ শব্দের মধ্যে রয়েছে ব্লাডি, স্ক্রু, হেল, গড ড্যামের মতো শব্দ।

BBFC ওয়েবসাইট আরও জানিয়েছে যে সিনেমা থেকে একটি দৃশ্য কাটা হয়েছে, কিন্তু তা কোনটি তা শেয়ার করা হয়নি। ভারতে সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন পাঠানকে UA সার্টিফিকেট দিয়েছে। দীপিকা পাড়ুকোনের ক্লোজ-আপ শট এবং কয়েকটি সংলাপ পরিবর্তন সহ সিবিএফসি-র পরামর্শের ভিত্তিতে চলচ্চিত্রটিতে দশটি কাট রয়েছে।

আপাতত ২০ কোটির টিকিট প্রি-বুক হয়ে গিয়েছে শাহরুখ খানের পঠানের। যার মধ্যে সবচেয়ে বেশি টিকিট বিক্রি হয়েছে দক্ষিণ ভারতে। বিশেষত হিন্দির পাশাপাশি এই সিনেমা তামিল ও তেলেগু ভাষায় মুক্তি পাওয়ায় সেখানে শাহরুখ-দীপিকার ছবি নিয়ে উৎসাহ বেশি।