২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:০৮:৪৩ অপরাহ্ন


৫৮২ কোটি টাকার সার আত্মসাতের অভিযোগ তদন্তে দুদককে নির্দেশ
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৫-০১-২০২৩
৫৮২ কোটি টাকার সার আত্মসাতের অভিযোগ তদন্তে দুদককে নির্দেশ ফাইল ফটো


সরকারিভাবে আমদানি করা ৭২ হাজার মেট্রিক টন সার আত্মসাতের অভিযোগ তদন্ত করতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৬০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন আদালতে জমা দিতে বলা হয়েছে। 

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার স্বপ্রণোদিত হয়ে রুলসহ এই আদেশ দেন।

একই সঙ্গে, হাইকোর্ট বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) চেয়ারম্যানকে এই অভিযোগের বিষয়ে ২০ জানুয়ারির মধ্যে আদালতে ব্যাখ্যা দিতে নির্দেশ দিয়েছে। 

আমদানি করা এসব সার বন্দর থেকে খালাসের পর গুদামে পৌঁছে না দিয়ে আত্মসাতের অভিযোগ রয়েছে পরিবহনের দায়িত্বে থাকা ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স পোটন ট্রেডার্সের বিরুদ্ধে। এতে সরকারের ৫৮২ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে ।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক জানান, একটি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত লিজুর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সুওমুটো (স্বেচ্ছাপ্রণোদিত) রুল জারি করে এই আদেশ দেন। প্রতিবেদনটি আদালতের নজরে আনেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন। 

ওই প্রতিবেদনে বলা হয়, মেসার্স পোটন ট্রেডার্স বন্দর থেকে খালাসের পর গোডাউনে না নিয়ে সরকারের আমদানিকৃত ৭২ হাজার মেট্রিক টন আত্মসাৎ করে। প্রতিবেদন অনুযায়ী, মেসার্স পোটন ট্রেডার্সের মালিক সাবেক সংসদ সদস্য কামরুল আশরাফ খান (পোটন)। তিনি বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশনেরও সভাপতি।