২৪ অক্টোবর ২০২৪, বৃহস্পতিবার, ০৪:৪০:৪২ পূর্বাহ্ন


পুনেতে গ্রেপ্তার ২১ বাংলাদেশি: অবৈধভাবে ভারতে বাস করার অভিযোগ
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-১০-২০২৪
পুনেতে গ্রেপ্তার ২১ বাংলাদেশি: অবৈধভাবে ভারতে বাস করার অভিযোগ ছবি: সংগৃহীত


মহারাষ্ট্রের পুনে থেকে ২১ জন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে অবৈধভাবে ভারতে বসবাস করার অভিযোগে। মহারাষ্ট্রের অ্যান্টি টেরোরিজম স্কোয়াড (ATS) সোমবার একটি অভিযান চালিয়ে এই গ্রেপ্তারগুলো করে। অভিযুক্তদের কাছ থেকে বিভিন্ন ভুয়ো পরিচয়পত্র, যেমন ভারতীয় আধার এবং প্যান কার্ড উদ্ধার করা হয়েছে।

গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের মধ্যে ১৫ জন পুরুষ, ৪ জন মহিলা এবং ২ জন তৃতীয় লিঙ্গের সদস্য রয়েছেন। পুলিশ জানায়, অভিযুক্তরা দীর্ঘদিন ধরে মহারাষ্ট্রের রঞ্জনগাঁও এলাকায় বসবাস করছিলেন। গোপন তথ্যের ভিত্তিতে ATS এই অভিযান পরিচালনা করে।

পুলিশের প্রাথমিক তদন্তে জানা যায়, এই বাংলাদেশিরা সম্ভবত কোনও এজেন্টের মাধ্যমে টাকার বিনিময়ে অবৈধভাবে ভারতে প্রবেশ করেছেন এবং পরে দৈনিক শ্রমিক হিসেবে কাজ করতে শুরু করেন। পুলিশ মনে করছে, এই গ্রেপ্তারগুলোর মাধ্যমে একটি বৃহৎ অনুপ্রবেশ চক্রের সন্ধান পাওয়া যেতে পারে।

ভারতীয় ন্যায় সংহিতা অনুযায়ী অভিযুক্তদের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে এবং আদালতে তোলার পর তাঁদের ১০ দিনের পুলিশ হেফাজতে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বাংলাদেশের নাগরিকদের চোরাপথে ভারতে অনুপ্রবেশের ঘটনা নতুন নয়, বিশেষ করে পশ্চিমবঙ্গ এবং উত্তর-পূর্বের রাজ্যগুলোতে এই সমস্যা দীর্ঘদিন ধরেই চলছে।