২৪ অক্টোবর ২০২৪, বৃহস্পতিবার, ০৪:৩৪:২৭ পূর্বাহ্ন


হিজবুল্লাহর হবু প্রধানকেও খুনের ঘোষণা ইজরায়েলের
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৩-১০-২০২৪
হিজবুল্লাহর হবু প্রধানকেও খুনের ঘোষণা ইজরায়েলের ছবি: সংগৃহীত


ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী আরেকটি বড় সাফল্য পেয়েছে। ইজরায়েলি সেনাবাহিনী দাবী করেছে যে হিজবুল্লাহ প্রধান নাসরাল্লাহ হাশেম সাফিউদ্দীন অক্টোবরের শুরুতে বৈরুতে একটি বিমান হামলায় নিহত হয়েছেন। হামলার ১৯ দিন পর ইজরায়েল এই প্রকাশ করেছে, এই খবরটি এখনও হিজবুল্লাহর পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি।

আইডিএফের জারি করা বিবৃতিতে বলা হয়েছে, "৪ অক্টোবর দাহিয়াহ অঞ্চলে হিজবুল্লাহর গোয়েন্দা সদর দফতরকে লক্ষ্যবস্তু করা হয়েছিল। এটি এখন নিশ্চিত করা যেতে পারে যে প্রায় তিন সপ্তাহ আগে সংঘটিত এই হামলায় হিজবুল্লাহর নির্বাহী পরিষদের প্রধান নিহত হয়েছেন। হাশেম সফিউদ্দিন এবং হিজবুল্লাহ গোয়েন্দা প্রধান আলি হুসেন হাজিমা সহ কয়েক ডজন হিজবুল্লাহ কমান্ডার নিহত হয়েছেন।'

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইতিমধ্যেই হিজবুল্লাহ নেতৃত্বকে লক্ষ্য করে সেনাবাহিনীর সাফল্যের কথা জানিয়েছিলেন, তবে সাফেদ্দিনের নাম নেননি। নেতানিয়াহু বিবৃতিতে বলেন, "আমরা লেবাননে আমাদের চলমান হামলায় হাজার হাজার সন্ত্রাসীকে খুন করেছি, যার মধ্যে নাসরাল্লাহ নিজে এবং নাসরুল্লাহর পরের নেতারা রয়েছে।"

সফিউদ্দীন কার্যনির্বাহী পরিষদের প্রধান, হিজবুল্লাহর সর্বোচ্চ রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা, এবং কয়েক বছর আগে তাকে নাসরুল্লাহর উত্তরসূরি হিসেবে নির্বাচিত করা হয়েছিল। তিনি নাসরাল্লাহর কাকাতো ভাই ছিলেন এবং তাকে তার উত্তরসূরি হিসেবে দেখা হতো।

"আমরা নাসরাল্লাহ, তার উত্তরসূরি এবং হিজবুল্লাহর বেশিরভাগ সিনিয়র নেতৃত্বের কাছে পৌঁছেছি," আইডিএফ প্রধান লেফটেন্যান্ট জেনারেল হার্জি হালেভি নেতৃত্বকে লক্ষ্যবস্তু করার জন্য সামরিক বাহিনীর লক্ষ্যের উপর জোর দিয়ে বলেছেন। তিনি আরও বলেন, "হিজবুল্লাহ থেকে চলমান হুমকি কমাতে এই অভিযান চালানো হচ্ছে।"