০৮ সেপ্টেম্বর ২০২৪, রবিবার, ০৬:২৫:২০ পূর্বাহ্ন


জিমেল এর দারুণ এই ৫ ফিচারের কথা কিন্তু অনেকেরই অজানা
তথ্যপ্রযুক্তি ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৯-০৭-২০২৪
জিমেল এর দারুণ এই ৫ ফিচারের কথা কিন্তু অনেকেরই অজানা ফাইল ফটো


জিমেল সারা বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহার করা মেল সিস্টেম। এর অনন্য এবং বহুসংখ্যক ফিচার আমাদের ই-মেল ব্যবহারের অভিজ্ঞতাকে আরও প্রসারিত করেছে। তবে এমন কিছু ফিচারও এখানে আছে যা কাজ সহজ করে দিলেও তা অনেকেরই অজানা। আজ আমরা সেই রকমই পাঁচটি টিপস নিয়ে কথা বলব।

কাস্টমাইজড সোয়াইপ অ্যাকশন: জিমেলে দ্রুত সোয়াইপ অ্যাকশন কাস্টমাইজ করা যেতে পারে। এর সাহায্যে আর্কাইভ অ্যাক্সেস, কোনও কিছু ডিলিট করা, রিড/আনরিড মার্ক করা, ই-মেল স্নুজ করা ইত্যাদি ফিচারগুলি ব্যবহার করা যেতে পারে। এর জন্য ব্যবহারকারীদের এই ধাপটি অনুসরণ করতে হবে, সেটিংস> জেনারেল সেটিংস> সোয়াইপ অ্যাকশনে গিয়ে পছন্দ মতো কাস্টমাইজড করা।

কনফিডেন্সিয়াল মোড: এই ফিচারের সাহায্যে যে কেউ গোপনীয় ই-মেল পাঠাতে পারেন। এর জন্য মেল কম্পোজ করার সময় একেবারে নিচের দিকের লক অ্যান্ড ব্লক আইকনে ক্লিক করতে হবে। এর সাহায্যে কোনও মেলের এক্সপায়রেশন ডেট, ই-মেল খোলার জন্য প্রয়োজনীয় পাসওয়ার্ড ইত্যাদি সেট করা যায়।

মেল শিডিউল করা: ব্যবহারকারীরা খুব সহজেই কোনও মেল শিডিউল তৈরি করে রাখতে পারেন। এতে মেলটি সেট করা টাইমে প্রাপকের কাছে পৌঁছে যাবে। এটি করতে মেলটিকে ড্রাফটে সেভ করা যেতে পারে।

অ্যাডভান্স সার্চ অপারেটর: জিমেলের সার্চ বার বিভিন্ন অ্যাডভান্স সার্চ অপারেটরের মাধ্যমে আরও সহজে এবং নির্ভুল ভাবে মেল খুঁজতে সাহায্য করে।

কিবোর্ড শর্টকাট: জিমেলের কিবোর্ডে এমন অনেক শর্টকাট রয়েছে যা আমাদের জিমেল ব্যবহারের অভিজ্ঞতাকে আরও মসৃণ করে তোলে। এর জন্য এই সহজ কয়েকটি পদ্ধতি অবলম্বন করতে হবে, সেটিংস> অল সেটিংস> জেনারেল সেটিংস> কিবোর্ড শর্টকাট। এছাড়া আরও কিছু শর্টকাট রয়েছে যেমন,

সি- নতুন মেল কম্পোজ করা

ই- আর্কাইভ ইমেইল

শিফট+ ইউ- আনরিড হিসেবে মার্ক করা

জি+ আই- গো টু ইনবক্স

এই শর্টকাটগুলি ব্যবহার করে আমরা জিমেল ব্যবহারের অভিজ্ঞতাকে আরও সহজ করে তুলতে পারি। এই শর্টকাটগুলির সাহায্যে খুব সহজে এবং খুব দ্রুততার সঙ্গে আমরা মেল কম্পোজ করতে পারি।