২৮ জুন ২০২৪, শুক্রবার, ১১:৩৬:৪৫ পূর্বাহ্ন


বয়স অনুযায়ী মহিলাদের কত সময় এবং কী ধরনের ব্যায়াম করা উচিত?
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২১-০৬-২০২৪
বয়স অনুযায়ী মহিলাদের কত সময় এবং কী ধরনের ব্যায়াম করা উচিত? ফাইল ফটো


ব্যায়াম প্রত্যেকের জন্য খুবই গুরুত্বপূর্ণ, তা সে পুরুষ হোক বা মহিলা। বিশেষজ্ঞদের মতে, ওয়েট ট্রেনিং, কার্ডিও, হাই ইনটেনসিটি ইন্টারভাল ট্রেনিং, ফাংশন ট্রেনিং শুধুমাত্র শারীরিক স্বাস্থ্যকেই শক্তিশালী করে না, মানসিক স্বাস্থ্যেরও উন্নতি করে।

আমরা যদি মহিলাদের সম্পর্কে কথা বলি, তাঁদের শক্তি প্রশিক্ষণ করার পরামর্শও দেওয়া হয়।

কিন্তু, অনেক সময় তাঁরা কত দিন ব্যায়াম করতে হবে এবং কোন ব্যায়াম করতে হবে তা নিয়ে বিভ্রান্তিতে পড়েন। তো চলুন জেনে নেওয়া যাক এ বিষয়ে বিশেষজ্ঞদের বক্তব্য।  

প্রথমে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি সুস্থ থাকতে চান, ওজন কমাতে চান বা ওজন বাড়াতে চান। আপনার ব্যায়ামের ধরন এর উপর নির্ভর করবে।  

আমেরিকান হেলথ ডিপার্টমেন্ট প্রতি সপ্তাহে কমপক্ষে ১৫০ মিনিটের ব্যায়াম বা কোনও শারীরিক কার্যকলাপের সুপারিশ করে। 

ওজন কমাতে চাইলে সপ্তাহে তিন থেকে চার দিন ব্যায়াম করুন। এটি নমনীয়তা প্রদান করে এবং আপনাকে একটি ওয়ার্কআউটের জন্য প্রস্তুত করে । 

অনেক ক্ষেত্রে ওজন কমানোর জন্য আমাদের খাদ্যাভ্যাসও পরিবর্তন করতে হয়। ওজন কমানোর জন্য শুধু জিমে গিয়ে ওয়েট ট্রেনিং করাই জরুরি নয়, শারীরিকভাবে সক্রিয় থাকাও জরুরি। 

ওজন কমানোর ক্ষেত্রে, আপনি যতটা চান ব্যায়াম করতে পারেন, তবে একই সময়ে, আপনার খাদ্যের যত্ন নেওয়া দরকার। আপনি যদি ভুল খাবার খান তবে আপনি ক্যালোরি পোড়ান। 

কিন্তু, আপনি যদি কম খাচ্ছেন এবং ওজন কমানোর জন্য বেশি পরিশ্রম করছেন, তাহলে এটি আপনার শক্তিকে নষ্ট করতে পারে। 

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, আপনার প্রতি সপ্তাহে ১৫০ মিনিট মাঝারি-তীব্র ব্যায়াম বা ৭৫ মিনিট জোরালো-তীব্রতার ব্যায়াম করা উচিত। যারা পেশীর ভরকে শক্তিশালী করতে এবং বাড়াতে চান তাঁদের প্রতি সপ্তাহে তিনটি সেশনে ৩০ থেকে ৬০ মিনিট ব্যায়াম করা উচিত।