২৫ Jul ২০২৪, বৃহস্পতিবার, ০৯:৪০:৩৮ পূর্বাহ্ন


ভারী বৃষ্টিতে ফুঁসে উঠেছে পশ্চিমবঙ্গের তিস্তা
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-০৬-২০২৪
ভারী বৃষ্টিতে ফুঁসে উঠেছে পশ্চিমবঙ্গের তিস্তা ছবি: সংগৃহীত


ভারী বৃষ্টি ও ভূমিধসে বিপর্যয়ের মুখে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম। ইতোমধ্যে ফুলেফেঁপে উঠেছে ওপারের তিস্তা নদী। ভাঙছে পাড়, ধসে পড়ছে যোগাযোগ ব্যবস্থা। স্থানীয়দের আশঙ্কা, টানা ভারী বৃষ্টিতে যেভাবে তিস্তা ফুঁসছে তাতে নতুন করে উদ্বেগ তৈরি হয়েছে।

এনডিটিভির এক প্রতিবেদন বলছে, টানা বৃষ্টি ও ভূমিধসে বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তর সিকিম। রাজ্যজুড়ে অন্তত ৬ জনের মৃত্যু হয়েছে। আটকা পড়েছেন অন্তত দেড় হাজার পর্যটক। এছাড়া জনপ্রিয় পর্যটনকেন্দ্র লাচুং, লাচেনসহ বহু এলাকার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। গেইথাং ও নামপাথাংয়ে বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। সাংকালাংয়ে সেতু ধসে পড়ে মাঙ্গানের সঙ্গে জংগু এবং চুংথাংয়েরও যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে মোবাইল নেটওয়ার্ক পরিষেবাও।

নদীর তীব্র স্রোতে পাড় ভেঙে পশ্চিমবঙ্গের পাহাড়ি অঞ্চল কালিম্পং থেকে দার্জিলিংয়ের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পরিস্থিতি এতটাই খারাপ যে, জলপাইগুড়ির তিস্তা পাড়ের বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরে যেতে বলা হয়েছে।

অন্যদিকে গোটা দক্ষিণবঙ্গ অর্থাৎ কলকাতা, নদিয়া, দুই চব্বিশ পরগনা, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বর্ধমান- জেলাগুলোতে ভ্যাপসা গরমে হাঁসফাঁস অবস্থা। এরই মধ্যে এসব জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। চরম ও অস্বস্তিকর আবহাওয়ার দাপট চলবে হুগলি, মুর্শিদাবাদ, বীরভূম, বর্ধমানসহ বেশ কিছু জেলায়।