২৫ Jul ২০২৪, বৃহস্পতিবার, ০৯:৪১:২৩ পূর্বাহ্ন


ঈদে আসছে নচিকেতা আসিফ আলতাফের ‘লক্ষ্য একই’
তামান্না হাবিব নিশু
  • আপডেট করা হয়েছে : ১৪-০৬-২০২৪
ঈদে আসছে নচিকেতা আসিফ আলতাফের ‘লক্ষ্য একই’ ঈদে আসছে নচিকেতা আসিফ আলতাফের ‘লক্ষ্য একই’


কলকাতার জনপ্রিয় শিল্পী নচিকেতা চক্রবর্তী আবারও গাইলেন ঢাকার শিল্পী আসিফ আলতাফের সঙ্গে। ‘লক্ষ্য একই’ শিরোনামের গানটি লেখার পাশাপাশি সুর দিয়েছেন আসিফ আলতাফ।

দুই বছর আগে ‘কাঁটাতার’ শিরোনামে একটি গান করেন দুই দেশের দুই শিল্পী। গানটি ঢাকা ও কলকাতাসহ বাংলা ভাষাভাষি দর্শকের মাঝে আলোড়ন ফেলে দেয়।  

দুই শিল্পীকে নিয়ে গানের মিউজিক ভিডিও নির্মাণ করেছেন সোয়েব আহমেদ। ঈদ উপলক্ষে বৃহস্পতিবার ‘আসিফ আলতাফ অফিসিয়াল’ চ্যানেলে মুক্তি পেয়েছে গানটি।

এতে জীবনমুখী শিল্পী নচিকেতা ও রাজপথের লড়াকু সৈনিক আসিফ আলতাফকে গানে গানে সংগ্রাম, ব্যর্থতা ও স্বপ্নের কথা বলতে শোনা যাবে।

গানটি নিয়ে নচিকেতা চক্রবর্তী বলেন, “এর আগে আমরা কাঁটাতার শিরোনামে একটা গান করেছি। আমার ভিষণ পছন্দ হয়েছিল গানটা। দারুণ একটা বক্তব্য ছিল। যার ফলে খুব জনপ্রিয় হয়েছিল। সেই আশা নিয়ে আমরা আরেকটা গান বানিয়েছি।”

তিনি বলেন, “এবারের গানটা খুবই ইন্টারেস্টিং, আগের গানের চেয়ে অনেকবেশি ভালো হয়েছে। আমাদের ভাবনা চিন্তাটা মেলে বলেই আলতাফের লেখা ও সুর আমার পছন্দ হয়। আলতাফ বাংলাদেশে বসে যেভাবে ভাবে, কলকাতায় বসে আমিও প্রায় ওরকমই ভাবার চেষ্টা করি।”

দর্শকদের উদ্দেশে নচিকেতা বলেন, “গানটার ভেতরে যেমন অসহায়ত্ব আছে তেমন এগিয়ে যাওয়ার শক্তিও রয়েছে। দর্শকদের বলব, একটু ভালো করে শুনে দেখুন, আমাদের জীবনের গান। আপনাদের খুব পছন্দ হবে।”      

নচিকেতার সঙ্গে ডুয়েট প্রসঙ্গে আসিফ আলতাফ বলেন, “শ্রদ্ধেয় নচিকেতা চক্রবর্তী শুধু আমার না, সব বাঙালির পছন্দের শিল্পী। তিনি অসাধারণ সব গান গেয়ে আমাদের শৈশব রাঙিয়ে দিয়েছেন।”

“তার সঙ্গে গান করার স্বপ্ন বহুদিন ধরেই দেখছিলাম। দুই বছর আগে আমরা কাটাতার নামে একটা গান গাইলাম। কাটাতার গাওয়ার সময় তিনি আমার লেখা সুর ও গায়কির প্রশংসা করে বলেছিলেন, ‘আমরা আবার গান করব।’ সময় সুযোগ হয়ে উঠছিল না।”

আসিফ আলতাফ বলেন, “এরপর ‘লক্ষ্য একই’ শিরোনামের গানটা লিখে তাকে দেখালাম। গানের কথা খুবই পছন্দ করলেন। কলকাতায় গিয়ে একসঙ্গে রেকর্ড করলাম। গানটা গেয়ে নচিকেতা বলেছেন, ‘অনেকদিন পর একটা ভালো গান করলাম। মনে হচ্ছে যৌবনে ফিরে গেছি।”

‘লক্ষ্য একই’ প্রসঙ্গে আসিফ আলতাফ বলেন, “নচিকেতার সঙ্গে যায় এমন একটা গান হয়েছে এবার। আমিও এমন গানই লিখতে চাই, গাইতে চাই। ফলে আমাদের দুজনের পছন্দ মিলে গিয়েই গানটা দাড়িয়েছে। সেই সঙ্গে সোয়েব আহমেদ দারুণ একটি ভিডিও বানিয়েছেন। আশাকরি বাংলা ভাষাভাষি দর্শকরা গানটা দেখে ও শুনে আনন্দ পাবেন।”  

গানের মিউজিক ভিডিও নির্মাণের অভিজ্ঞতা জানিয়ে সোয়েব আহমেদ বলেন, “এ নিয়ে দুইটা গানের ভিডিও বানালাম নচিকেতা-আসিফ আলতাফ জুটির। শিল্পী হিসেবে নচিকেতা যতটা উচু মানের, মানুষ হিসেবেও তেমন বিনয়ী। ভিডিও নির্মাণের ক্ষেত্রে আমাকে প্রচণ্ড সহযোগিতা করেছেন। গানের রেশ ফুটে ওঠে এমন একটা ভিডিও নির্মাণের চেষ্টা করেছি। দর্শকদের ভালো লাগবে বলে আমার বিশ্বাস।”

ক্যারিয়ারের প্রথমদিকে ‘জুতো’ এবং ‘যন্ত্র’ গান দিয়ে নিজের স্বকীয়তা প্রকাশ করেন আসিফ আলতাফ।  

এরপর শ্রোতাদের একের পর এক উপহার দেন, ন্যান্সির সঙ্গে ‘সুবহি সাদিক’ এবং লগ্নজিতা চক্রবর্তীর সঙ্গে ‘দূরত্ব’ ও ‘প্রেমে পড়ি’। গানগুলো বাংলাদেশের পাশাপাশি ভারতের বাংলা ভাষাভাষী শ্রোতারা পছন্দ করেছেন।

গত মাসে তার গাওয়া ‘টাকা’ শিরোনামের গানটি এক কোটির বেশি দর্শক দেখেছেন।

উল্লেখিত গানগুলো ছাড়াও আসিফ আলতাফের ‘আমার পাড়ায়’, ‘ঠিক হাজার বছর পর’, ‘এক কাপ চা’, সুফি ঘরানার গান ‘ফিকির’সহ বেশকিছু গান ভিন্নধর্মী শ্রোতাদের কাছে গ্রহণযোগ্যতা পেয়েছে।