২৪ জুন ২০২৪, সোমবার, ০১:২৯:২৪ পূর্বাহ্ন


মহিলারা ঠিক কী কী কারণে হস্তমৈথুন করেন জানেন?
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১২-০৬-২০২৪
মহিলারা ঠিক কী কী কারণে হস্তমৈথুন করেন জানেন? ছবি: সংগৃহীত


হস্তমৈথুন নিয়ে আমাদের মনের মধ্যে নানারকম প্রশ্ন তোলপাড় করে । কোনও কোনও প্রশ্নের উত্তর মিললেও, বেশিরভাগই অজানা! লজ্জা পেয়ে অনেকেই বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন না! কিন্তু হস্তমৈথুন খুব স্বাভাবিক একটা ক্রিয়া যা পুরুষ ও মহিলা উভয়েরই প্রয়োজন, বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এটি বেশি গুরুত্বপূর্ণ

হস্তমৈথুনের কারণে নারী শরীরে ডোপামাইন, এন্ড্রোফিন এবং অক্সিটোসিন হরমোন ক্ষরণ হয় যা মন ও মেজাজ…দুই ভাল রাখতে সাহায্য করে! তবে, অনেকের মনেই প্রশ্ন উঁকি মারে, বেশিমাত্রায় হস্তমৈথুন করলে কী যৌনাঙ্গের ক্ষতি হয় ? উত্তর হল, সঙ্গম যেমন সুরক্ষিত হয়, তেমনি হস্তমৈথুনও সুরক্ষিতভাবে করা উচিত । ব্যবহার করুন লুব্রিক্যান্ট ! এতে যৌনাঙ্গে আঘাত লাগবে না!

এমন অনেক মহিলাই রয়েছেন যাঁরা সিঙ্গল! এমনও অনেকে রয়েছেন যাঁদের পার্টনারের সঙ্গে সেক্সলাইফে অপরিপূর্ণতা রয়েছে! সেক্ষেত্রে সবথেকে সহজ সমাধান হস্তমৈথুন! ভাল থাকার অধিকার তো সবার রয়েছে! তবে, অনেকেই ভয় পান, বেশিমাত্রায় হস্তমৈথুন করলে হয়তো ওভাম কাউন্ট কমে যায়! এই ধারণাকে সম্পূর্ণ ভুল বলে দাবি করছে চিকিৎসক মহল।

ঘুমের সমস্যার মোকাবিলা করতে এক্সপার্ট হস্তমৈথুন ! এই সময়ে ক্ষরিত অক্সিটোসিন মন ও শরীরকে শান্ত করে, ঘুম আসে ঝটপট! তবে অনেকে মনে করেন, রোজ হস্তনমৈথুন করলে সঙ্গমের সময় দীর্ঘ করা যায়! চিকিত্‍সকরা বলছেন, এই ধারণা একেবারেই ভ্রান্ত । হস্তমৈথুনের সঙ্গে সঙ্গমের সময়ের কোনও সম্পর্ক নেই ।

পিরিয়ডসের সময় অনেক মহিলাই নানা শারীরিক সমস্যার সম্মুখীন হন। গবেষণা বলছে, অর্গ্যাসমের প্রচণ্ড উত্তেজনা জরায়ুর প্রসারণ করে, ফলে পিরিয়ডস-এর সময় রক্ত প্রবাহ উন্নত হয়, পেটব্যথাও কমে! ভাইব্রেটার-এর ব্যবহার নিয়ে বহু মহিলার মনেই প্রশ্ন বা কৌতূহল থাকে! স্বমেহনের সময় ভাইব্রেটর ব্যবহার করলে কি কোনও ক্ষতি হয়? এক্ষেত্রে চিকিৎসকেরা মনে করছেন, পরিষ্কার-পরিচ্ছন্নতটাই আসল । তবে বেশিমাত্রায় ভাইব্রেটার ব্যবহার না করাই ভাল । হস্তমৈথুনের প্রচণ্ড উত্তেজনার সময় ঘটতে থাকা পেশির সংকোচনের ফলে পেলভিক পেশি শক্তিশালী হয়।