১৪ জুন ২০২৪, শুক্রবার, ০২:০৯:২২ অপরাহ্ন


৭ নিয়ম মানলে সাধের স্মার্টফোনে চার্জ হবে খুব দ্রুত
তথ্যপ্রযুক্তি ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১১-০৬-২০২৪
৭ নিয়ম মানলে সাধের স্মার্টফোনে চার্জ হবে খুব দ্রুত ফাইল ফটো


মোবাইল ছাড়া এক মুহূর্তও চলে না। কিন্তু মোবাইলের যত্ন নেওয়ার ব্যাপারে আমরা তেমন মাথা ঘামাই না। চকচকে একটা মোবাইল কভার লাগিয়েই ভাবি, কাজ শেষ। ধরুন বিস্তর টাকাপয়সা খরচ করে সাধের অ্যান্ড্রয়েড বা আইফোন কিনলেন, কিন্তু অল্প কিছু দিনেই দেখলেন ফোনের ব্যাটারি গোলমাল করছে। তখন মোবাইল বিক্রেতার উপর তর্জন-গর্জন শুরু করবেন।

আসলে আমরা কম-বেশি সকলেই প্রতিদিন এমন কিছু ভুল করি, যে কারণে ফোন খারাপ হয় খুব তাড়াতাড়ি।

স্যামসাঙ্গ, রিয়েল মি-র মতো কোম্পানি জানিয়েছে, ফোন ব্যবহারে কী কী ভুল আমরা করি। সবচেয়ে বড় ভুলটা হয় স্মার্টফোন চার্জ দেওয়ার সময়ে। তা হলে জেনে নিন কী ভাবে ফোনে চার্জ দেবেন।

১) লিথিয়াম আয়ন-ব্যাটারি সবচেয়ে ভাল। দীর্ঘ সময়ে ফোনে চার্জ থাকে। তবে জেনে রাখুন, মোবাইলে ২০ শতাংশ চার্জ থাকলে তবেই চার্জে বসান। ৮০ শতাংশ চার্জ হয়ে গেলে চার্জার খুলে নিন।

২) ফোনে কখনওই ১০০ শতাংশ চার্জ দেবেন না। অনেকেই সারা রাত ধরে মোবাইলের চার্জার গুঁজে রাখেন। এতে ব্যাটারি নষ্ট নয় খুব তাড়াতাড়ি।

৩) নতুন ফোন বার বার চার্জে বসাবেন না, এতে ব্যাটারির ক্ষতি হবে।

৪) যে কোম্পানির ফোন, সেই কোম্পানিরই অ্যাডাপ্টর ব্যবহার করুন। এই ভুলটা অনেকেই করেন। অন্যের চার্জার দিয়েই নিজের ফোন চার্জ করার চেষ্টা করেন। এতে ব্যাটারিরই ক্ষতি হয়। আইফোন চার্জ দেওয়ার সময়ে যদি অ্যান্ড্রয়েড ফোনের চার্জার ব্যবহার করেন, তা হলে সে ফোন তাড়াতাড়ি খারাপ হতে বাধ্য।

৫) স্মার্টফোন চার্জ দেওয়ার সময়ে ফোনের কভারটা মনে করে খুলে রাখবেন। আমরা অনেকেই এই নিয়ম মানি না। কভার লাগানো অবস্থায় ফোন চার্জ করলে খুব তাড়াতাড়ি ফোনের ব্যাটারি গরম হয়ে যায়।

৬) মোবাইলে চলতে থাকা অ্যাপগুলির জন্যও অনেক সময়ে খুব ধীরে চার্জ হয়। চার্জ দিতে যাওয়ার আগে দেখে নিন মোবাইলের কোনও অ্যাপ খোলা আছে কি না। তা হলে সেগুলি বন্ধ করে দিন।

৭) আপনি যদি চান, মোবাইলে দীর্ঘ সময় ধরে চার্জ থাকুক, তাহলে সহজ কিছু টিপস আছে। মোবাইলের ইন্টারনেট বন্ধ করে চার্জ দিন। যদি খুব প্রয়োজন না থাকে তা হলে মোবাইল ফোন ফ্লাইট মোডে রাখতে পারেন। হাতে সময় কম থাকলে, ফোন পুরো বন্ধ করে চার্জ দিন। খুব দ্রুত চার্জ হয়ে যাবে।