১৪ জুন ২০২৪, শুক্রবার, ০৩:১৮:৫৭ অপরাহ্ন


রাফার শরণার্থী শিবিরে ইজরায়েলি বোমা হামলায় মৃত ২১
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২৯-০৫-২০২৪
রাফার শরণার্থী শিবিরে ইজরায়েলি বোমা হামলায় মৃত ২১ রাফার শরণার্থী শিবিরে ইজরায়েলি বোমা হামলায় মৃত ২১


ফের দক্ষিণ গাজার রাফা শহরে ভয়ংকর আঘাত হানল ইজরায়েল। মঙ্গলবার পশ্চিম রাফার একটি শরনার্থী শিবিরে বোমাবর্ষণ করে ইজরায়েলি ডিফেন্স ফোর্সেস। এই হামলায় প্রাণ হারিয়েছেন অন্তত ২১ জন। এমনটাই দাবি, করেছে গাজার প্রশাসন। এদিকে, তেল আভিভের হামলায় রাফায় নিরীহ মানুষের মৃত্যুতে ফের একবার সরব হয়েছে আমেরিকা। কিন্তু আন্তর্জাতিক মহলের হাজার চাপ সত্ত্বেও নিজের অবস্থানে অনড় ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।   

গত রবিবারই রাফার একটি শরণার্থী শিবিরে হামলা চালায় ইজরায়েলি ফৌজ। মৃত্যু হয় ৪৫ জনের। যুদ্ধবিধ্বস্ত গাজার আশ্রয় শিবিরে ওই হামলা নিয়ে সমালোচনার মুখে নেতনিয়াহু দাবি করেছিলেন, রাফার হামলা একটি “দুঃখজনক ভুল”। কিন্তু এই ঘটনার ঠিক দুদিনের মাথাতেই ফের প্যালেস্তিনীয়দের ‘শেষ আশ্রয়’ রাফায় অগ্নিবর্ষণ করল তেল আভিভ। এনিয়ে গাজা প্রশাসনের এক আধিকারিক জানিয়েছেন, “ঘরছাড়া মানুষদের মাথা গোঁজার জায়গায় হামলা চালাচ্ছে ইজরায়েল। তাদের আক্রমণে অন্তত ২১ জন মারা গিয়েছেন। আহতের সংখ্যা বহু।” তাঁর দাবি, জনবহুল জায়গাগুলোকে নিশানা করছে ইজরায়েল।

এপ্রিল মাসেই রাফায় ঢুকে পড়েছিল ইজরায়েলের ট্যাঙ্কবাহিনী। ইতিমধ্যে রাফা বর্ডার ক্রসিংয়ের প্যালেস্তিনীয় অংশ দখল করে নিয়েছে তারা। এবার মধ্য রাফার প্রাণকেন্দ্র আল-আওদা শহরে ঢুকে ঘাঁটি গেড়েছে ইজরায়েলি ট্যাঙ্কবাহিনী। সেখানকার স্থানীয় বাসিন্দা আবদেল খাতিব সংবাদমাধ্যমে জানিয়েছেন, “ভয়ে এখন এলাকার সবাই বাড়ির বাইরে বেরোচ্ছে না। বেরলেই ইজরায়েলি ড্রোন তাদের মেরে ফেলবে।” এদিকে, ফের রাফায় ইজরায়েলের হামলা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, মার্কিন নিরাপত্তা কাউন্সিলের উপদেষ্টা জন কিরবি বলেছেন, “ইজরায়েলি ডিফেন্স ফর্সেস যেভাবে রাফায় অভিযান চালাচ্ছে তাতে আমরা উদ্বিগ্ন। যেভাবে গাজার নিরীহ প্যালেস্তিনীয়দের মৃত্যুর ছবি সামনে আসছে তাতে আমাদের হৃদয় ভারাক্রান্ত হয়ে উঠছে। যুদ্ধে এইভাবে প্রাণহানি কোনওভাবেই কাম্য নয়।” রাফার এই ধবংসের ছবি নাড়িয়ে দিয়েছে গোটা দুনিয়াকে। যে কারণে এখন সোশাল মিডিয়ায় চোখ রাখলেই দেখা মিলবে এক বিশেষ বাক্য়ের। ‘অল আইজ অন রাফা’। গোটা বিশ্বের নানা প্রান্তের মানুষ যুদ্ধবিধ্বস্ত রাফায় আশ্রয় নেওয়া প্যালেস্তিনীয়দের সমর্থনে যে পোস্ট করছে সেখানেই উল্লিখিত হচ্ছে এই বাক্যটি।