১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ১২:৫৮:০৩ পূর্বাহ্ন


বেঁচে যাওয়া হজের অর্থ হাজিদের ফেরত দেবে আফগান সরকার
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৫-০৯-২০২৪
বেঁচে যাওয়া হজের অর্থ হাজিদের ফেরত দেবে আফগান সরকার ফাইল ফটো


আফগানিস্তানের হজ ও ধর্মবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ২০২৪ সালে হজের জন্য জমা দেওয়া অর্থ থেকে যা বেঁচে গেছে তা ফেরত দেওয়া হবে। রাজধানী কাবুলসহ অন্যান্য প্রদেশে বুধবার থেকেই এ কার্যক্রম শুরু হবে। খবর আফগানি সংবাদমাধ্যম টোলো নিউজের।

ভারপ্রাপ্ত ধর্মমন্ত্রী নূর মোহাম্মদ সাকিব জানিয়েছেন, বেঁচে যাওয়া অর্থ থেকে প্রত্যেক হাজি ৩৭ ডলার এবং ৬১ আফগানি ফেরত পাবেন।

মন্ত্রী আরও জানান, এ বছর হজের জন্য হাজিদের কাছ থেকে ১১ কোটি ৩০ লাখেরও বেশি ডলার সংগ্রহ করা হয়েছিল, যার মধ্যে ১১ কোটি ২০ লাখের বেশি ডলার ব্যয় হয়েছে। বাকি অর্থ সরকারের কাছে রয়ে গেছে। তিনি বলেন, 'হজের খরচের হিসাব-নিকাশ শেষে দেখা গেছে, মোট ১১ কোটি ২৩ লাখ ৪৭ হাজার ৮০০ ডলার ৮৩ সেন্ট খরচ হয়েছে। এতে বেঁচে গেছে ১১ লাখ ১১ হাজার ১০ ডলার ১৪ সেন্ট। ফলে, প্রত্যেক হাজি ৩৭ ডলার এবং ৬১ আফগানি করে ফেরত পাবেন।'

ধর্মমন্ত্রী সাকিব নির্দিষ্ট সময়ের মধ্যে হাজিদের অর্থ সংগ্রহ করার আহ্বান জানিয়েছেন, যদিও তিনি উল্লেখ করেছেন যে বেঁচে যাওয়া অর্থ ব্যাংকে ট্রাস্ট হিসেবে রাখা আছে এবং যে কোনো সময় তা সংগ্রহ করা যাবে।

তিনি আরও জানান, ২০২৫ সালে আফগানিস্তান থেকে ৩০ হাজার মানুষ হজ করার সুযোগ পাবেন এবং এই সংখ্যা বাড়ানোর চেষ্টা চলছে।

মন্ত্রী বলেন, 'আমরা পররাষ্ট্র মন্ত্রণালয় এবং অন্যান্য মাধ্যমে চেষ্টা করছি যাতে আমাদের জনগণ আন্তর্জাতিকভাবে স্বীকৃত হয় এবং সৌদি আরবের কাছে আবেদন জানানো হয় যেন হজের কোটা বাড়ানো যায়।'