০৮ সেপ্টেম্বর ২০২৪, রবিবার, ০৭:৪৪:৩০ পূর্বাহ্ন


এক চুমুকেই 'ভ্যানিশ'! শরীর থেকে ছেঁকে বার করে দেবে সুগার-থাইরয়েড!
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২২-০৫-২০২৪
এক চুমুকেই 'ভ্যানিশ'! শরীর থেকে ছেঁকে বার করে দেবে সুগার-থাইরয়েড! ছবি: সংগৃহীত


বর্তমান সময়ে, মানুষের জীবনধারা দ্রুত পরিবর্তন হচ্ছে, যা তাদের স্বাস্থ্যের উপরও বিরাট প্রভাব ফেলে। আজকাল, প্রতি তিনজনের মধ্যে একজন বিপি, সুগার এবং থাইরয়েডের মতো রোগ দেখা যায়। এটা কমাতে মানুষ নানা কিছু করে থাকে।

রান্নাঘরের একটি মশলাতেই রয়েছে বিরাট গুণ। একাধিক রোগের চিকিৎসায় এই মশলাটি একটি ঔষুধের মতো। রান্নাঘরের এই মশলাটি হল ধনে। যা বিভিন্ন রান্নাতে ব্যবহার করা হয়।

ধনে বীজ নানাভাবে স্বাস্থ্যের জন্য উপকারী। এটি নিয়মিত খেলে থাইরয়েডের মতো রোগও প্রতিরোধ করা যায়। আয়ুর্বেদ বিশেষজ্ঞ পবন আর্য জানিয়েছেন, যে ধনে একটি ঔষধি গুণসম্পন্ন মশলা। এটি নিয়মিত খেলে থাইরয়েড নিরাময় করা যায়।

ধনে কীভাবে খেলে উপকার পাবেন তা সবার আগে জানতে হবে। কাঁচা ধনে সারারাত জলে ভিজিয়ে রাখুন। এর পরে, আপনি পরের দিন সকালে এর জল পান করতে পারেন। গরমকালে এটি নিয়মিত খেলে অনেক রোগই সেরে যায়।

তবে শীতকালে এর জল সামান্য গরম করে তারপর খান। এটি খুবই উপকারী, যা পরিপাকতন্ত্রকে শক্তিশালী করে। ব্লাড প্রেশার ও সুগার নিয়ন্ত্রণ করে। ধনে বীজে রয়েছে ভিটামিন সি এবং ভিটামিন এ। দুই কাপ জল গরম করে এক চামচ ধনে মেশান। এই জলের রং ১০ থেকে ১৫ মিনিটের মধ্যেই পরিবর্তন হতে শুরু করবে। তারপর গ্যাস থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। প্রতিদিন সকালে খালি পেটে এই জল খান।

ধনে কিডনি পরিস্রাবণে সাহায্য করে। গ্যাস ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করে। নিয়মিত ধনেপাতা খেলে রক্তের শর্করা নিয়ন্ত্রণে থাকে। ধনের জলে সব ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা শরীরকে ভাল রাখে।

বিভিন্ন সংক্রমণের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এটি ওজন কমাতেও সাহায্য করে। ধনেপাতা একটি ডিটক্স ড্রিংক, যা শরীর থেকে টক্সিন বের করে দেয়। এতে উপস্থিত ফাইবার নানাভাবে উপকারী। মহিলাদের জন্যও এটি উপকারী।