৩০ মে ২০২৪, বৃহস্পতিবার, ১২:৫৩:৩৭ পূর্বাহ্ন


সূর্য থেকে বের হচ্ছে শক্তিশালী জোয়ালা! পৃথিবীতে আঘাত হানতে চলেছে সৌর ঝড়
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৫-০৫-২০২৪
সূর্য থেকে বের হচ্ছে শক্তিশালী জোয়ালা! পৃথিবীতে আঘাত হানতে চলেছে সৌর ঝড় ছবি: সংগৃহীত


পৃথিবীতে আসতে চলেছে নতুন বিপদ। এ বিষয়ে সতর্ক করেছেন বিজ্ঞানীরা। তাঁরা বলেন, কয়েকদিন আগে সূর্য থেকে হওয়া শক্তিশালী বিস্ফোরণ, যা আমাদের গ্রহকে প্রভাবিত করেছে, এরপর এখন এই সপ্তাহে পৃথিবীতে একটি নতুন এবং শক্তিশালী সৌর ঝড় আঘাত হানবে।

ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) অনুসারে, মঙ্গলবার (১৪ মে) সৌর ঝড় পৃথিবীতে আঘাত হানবে এমন সম্ভাবনা ৬০ শতাংশ। সংস্থাটি বলেছে যে, বুধবারও সৌর ঝড় পৃথিবীতে আঘাত হানার সম্ভাবনা কম।

নাসা সান অ্যান্ড স্পেস-এর 'এক্স' হ্যান্ডেলও খবরটি শেয়ার করে বলেছে যে, ১৩ মে, এম৬.৬ (M6.6)-শ্রেণীর (গত সপ্তাহের মতো শক্তিশালী নয়) সৌর শিখা বিস্ফোরিত হয়। প্রকৃতপক্ষে, সূর্য শক্তিশালী জোয়ালা ছাড়ছে, এতে প্রচুর পরিমাণে চার্জযুক্ত কণা রয়েছে যার গতি দ্রুত হয়ে গেছে এর পৃষ্ঠে তীব্র চৌম্বকীয় গতিবিধির কারণে সংখ্যায় বৃদ্ধি পেয়েছে - যা এর ১১ বছরের সৌর চক্রের অংশ।

এনওএএ (NOAA) বলেছে যে, এটি একটি জি২ (G2) শ্রেণীর ভূ-চৌম্বকীয় ঝড়, যার তীব্রতা "মাঝারি"। এগুলি প্রতি সৌর চক্রে প্রায় ৬০০ বার ঘটে। এরা উচ্চ অক্ষাংশে ট্রান্সফরমারের ক্ষতি করতে পারে এবং পাওয়ার সিস্টেমে ভোল্টেজ অ্যালার্ম সৃষ্টি করতে পারে। চার্জযুক্ত কণার শক্তিশালী বিকিরণ মহাকাশে মহাকাশচারীদের জন্য বিকিরণ বিপদ সৃষ্টি করতে পারে এবং পাওয়ার গ্রিডগুলিকে ব্যাহত করতে পারে।

সারা বিশ্বের স্কাইওয়াচার্সদের জন্য, গত সপ্তাহের জ্যোতির্বিজ্ঞানের ঘটনাটি আশ্চর্যজনকভাবে খুব ভোরে সামনে আসে যা আকাশকে গোলাপী, সবুজ এবং বেগুনি রঙের প্রাণবন্ত ছায়ায় এঁকেছিল। উত্তর ইউরোপ থেকে অস্ট্রেলিয়ার তাসমানিয়া পর্যন্ত, আকাশ পর্যবেক্ষকরা তাদের ক্যামেরায় এই বিরল ঘটনাটি বন্দী করতে কোন খামতি রাখেননি।