০৮ সেপ্টেম্বর ২০২৪, রবিবার, ০৭:৩৪:১১ পূর্বাহ্ন


মানুষের শরীরের সবচেয়ে 'নোংরাতম' জায়গা কোনটি?
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৩-০৫-২০২৪
মানুষের শরীরের সবচেয়ে 'নোংরাতম' জায়গা কোনটি? ফাইল ফটো


আপনি নিশ্চয়ই আপনার শরীরের পরিষ্কার-পরিচ্ছন্নতার দিক দিয়ে বিশেষ যত্ন নেন। তবে শরীরের কিছু অংশ রয়েছে যেগুলোতে আপনি এড়িয়ে যান, কিন্তু তাদের বিশেষ যত্ন নেওয়ার প্রয়োজন রয়েছে। আসলে শরীরের ওই অঙ্গগুলোতে প্রচুর পরিমাণে ব্যাকটেরিয়া থাকে। যদিও শরীরের অনেক অংশেই ব্যাকটেরিয়া থাকে তবে আমরা তাদেরও যত্ন নিয়ে থাকি।

তবে এই প্রতিবেদনে আমাদের শরীরের এমনই একটি অংশের কথা বলা হয়েছে, যেখানে হাজার হাজার ধরনের ব্যাকটেরিয়া পাওয়া যায়। সুতরাং ওই অংশের বিশেষ ভাবে পরিষ্কার-পরিচ্ছন্নতা নেওয়া প্রয়োজন। তাই আমাদের শরীরের সম্পর্কিত কিছু তথ্য, যা আপনার হয়তো এখনো অজানাই রয়েছে।

একটি গবেষণায় ৬০ জনের বেশি মানুষের উপর গবেষণা করা হয়েছিল, যেখানে এই চমকপ্রদ তথ্য সামনে এসেছে। তাদের নমুনা পরীক্ষা করে দেখা গেছে এতে ২৩০০ ধরনের ব্যাকটেরিয়া পাওয়া গেছে। আমরা যদি পেটের নাভির তাকাই তাহলে সেখানে অন্তত ৬৭ ধরনের ব্যাকটেরিয়া পাওয়া যায়।

মহিলাদের সৌন্দর্যের ক্ষেত্রে নাভি হলো একটি গুরুত্বপূর্ণ অঙ্গ, তাই অনেকেই প্লাস্টিক সার্জারির মাধ্যমেআরো সুন্দর করে তোলেন। তবে শরীরের সবচেয়ে নোংরাতম জায়গাটি হলো এই নাভি। আসলে শরীর থেকে হোক বা পোশাক থেকে নোংরা জমতে থাকে এবং অবশেষে তা নাভি কুণ্ডলীতে জমা হয়।

নাভি আসলে মানব শরীরের একটি ক্ষতস্থান। জন্মের সময় শিশুকে তার মায়ের থেকে পৃথক করতেই এই ক্ষতস্থান তৈরি হয়। এমনকি নিয়মিত নাভি পরিষ্কার না করলে দুর্গন্ধ বের হয়। তাই এই স্পর্শকাতর স্থানটিকে নিয়মিত সাবান জল দিয়ে পরিষ্কার করা উচিত। কিন্তু, যদি নাভি পরিষ্কার না করা হয় তবে এটি সংক্রমণের ভয় থাকে এবং সংক্রমণ ঘটায়।