১৯ মে ২০২৪, রবিবার, ১০:২০:২৭ অপরাহ্ন


এবার মেট গালায় 'তাণ্ডব' প্যালেস্টাইনপন্থীদের
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০৫-২০২৪
এবার মেট গালায় 'তাণ্ডব' প্যালেস্টাইনপন্থীদের ছবি: সংগৃহীত


এবার মেট গালায় হামলা প্যালেস্টাইনপন্থীদের। স্মোক বম্ব নিয়ে ঐতিহ্যশালী ফ্যাশন ইভেন্টে কার্যত তাণ্ডব চালায় বিক্ষোভকারীরা। ইতিমধ্যেই গাজায় ইজরায়েলি সেনার 'গণহত্যা'র প্রতিবাদে প্রবল বিক্ষোভ শুরু হয়েছে আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে। এবার ফ্যাশন ইভেন্টেও নিজেদের প্রতিবাদ পৌঁছে দিলেন প্যালেস্টাইনপন্থী বিক্ষোভকারীরা।

প্রতি বছরের মতো এবারও নিউ ইয়র্কের মিউজিয়াম অফ আর্ট কস্টিউম ইনস্টিটিউটে আয়োজিত হয়েছিল মেট গালা। সেখানে নজর কেড়েছেন অভিনেত্রী আলিয়া ভাট। এছাড়াও ভারতীয়দের মধ্যে র‍্যাম্পে হেঁটেছেন ইশা আম্বানি, নাতাশা পুনাওয়ালার মতো বিখ্যাত ব্যক্তিত্বরা। একাধিক তারকা উপস্থিত ছিলেন এই ঐতিহ্যশালী ইভেন্টে।

সকলের নজর কাড়তে এই বিশেষ ইভেন্টকেই বেছে নিয়েছিলেন প্যালেস্টাইনপন্থীরা। অনুষ্ঠান শুরু হতেই মিউজিয়ামের সামনে বিক্ষোভকারীরা ভিড় জমান। স্লোগান দিতে শুরু করেন, “গাজায় যখন বোমা পড়ছে তখন মেট গালার অনুষ্ঠান হবে না।” স্মোক বম্ব ছুড়েও হামলার চেষ্টা চালান বিক্ষোভকারীরা। হামলার বেশ কয়েকটি ভিডিও ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়। স্থানীয় পুলিশ সূত্রে খবর, বিক্ষোভকারীদের অনেককেই গ্রেপ্তার করা হয়েছে। তবে কতজন গ্রেপ্তার হয়েছেন সেই সংখ্যা প্রকাশ করেনি পুলিশ। স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, বিক্ষোভকারীরা হান্টার কলেজের পড়ুয়া।

উল্লেখ্য, গাজায় ইজরায়েলি সেনার 'গণহত্যার' প্রতিবাদে উত্তাল আমেরিকার একাধিক বিশ্ববিদ্যালয়। তার মধ্যেই ইজরায়েলের জন্য বিরাট অঙ্কের সামরিক সাহায্যের কথা ঘোষণা করে আমেরিকা। তার পরেই আমেরিকার একাধিক বিশ্ববিদ্যালয়ে শুরু হয় প্যালেস্টাইনপন্থী প্রতিবাদ। অন্তত ২৪০০ পড়ুয়াকে বিক্ষোভ দেখানোর অভিযোগে আটক করা হয়েছে। এবার বিশ্ববিদ্যালয় চত্বর থেকে বেরিয়ে মেট গালার মতো আন্তর্জাতিক অনুষ্ঠানেও বিক্ষোভ দেখালেন প্যালেস্টাইনপন্থীরা।