০৪ মে ২০২৪, শনিবার, ০৯:২৪:৩১ পূর্বাহ্ন


তৈলাক্ত খাবার খাওয়ার পর মেনে চলুন এই টিপসগুলো
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২১-০৪-২০২৪
তৈলাক্ত খাবার খাওয়ার পর মেনে চলুন এই টিপসগুলো ফাইল ফটো


আপনি আপনার স্বাস্থ্য সম্পর্কে যতই সচেতন হোন না কেন, আপনি অবশ্যই ফ্রেঞ্চ ফ্রাই,বার্গার,সামোসার মতো খাবার আইটেমগুলি খান কোনও না কোনও সময়ে।সপ্তাহে অন্তত একবার মশলাদার খাবার না খেলে মন তৃপ্ত হয় না।কিন্তু এটি খেলে ওজন বৃদ্ধি,কোলেস্টেরল ও রক্তচাপের ঝুঁকি বেড়ে যায়।

হার্টের স্বাস্থ্যও মারাত্মকভাবে প্রভাবিত হতে পারে।তবে আপনি যদি খুব বেশি সুস্বাদু বা তৈলাক্ত খাবার খেয়ে থাকেন তবে কিছু নিয়ম মেনে পেটব্যথা,ফোলাভাব ও ডায়রিয়ার মতো পার্শ্বপ্রতিক্রিয়া কিছুটা হলেও নিয়ন্ত্রণ করতে পারেন।

উষ্ণ জল পান করুন - উষ্ণ জল পান আপনার হজম প্রক্রিয়াকে শান্ত ও সক্রিয় করবে।উষ্ণ জল পান করলে পুষ্টি উপাদান হজমে সাহায্য করে।আপনি যদি পর্যাপ্ত জল পান না করেন,তবে ছোট অন্ত্র হজমের জন্য খাবার থেকে জল শোষণ করে,যা ডিহাইড্রেশন এবং কোষ্ঠকাঠিন্যের দিকে পরিচালিত করে।

ডিটক্স পানীয় গ্রহণ করুন - তৈলাক্ত কিছু খাওয়ার পরে একটি ডিটক্স পানীয় গ্রহণ করলে তা সঙ্গে সঙ্গে সিস্টেমে জমে থাকা টক্সিনগুলিকে বের করে দেয়।লেবুর রস পান করলে শরীরের মেদ কমে যায় এবং ডায়াবেটিসের এই প্রতিকার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

প্রোবায়োটিক গ্রহণ করুন - প্রোবায়োটিক নিয়মিত খাওয়া হজমে অনেক সাহায্য করে। শুধু তাই নয়,আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে আপনি আপনার ডায়েটে প্রোবায়োটিকস অন্তর্ভুক্ত করতে পারেন।তৈলাক্ত খাবার খাওয়ার পর এক বাটি দই খেলে দারুণ স্বস্তি পাওয়া যায়।এটি আপনার পেটকে শক্তিশালী করার সেরা উপায়।

হাঁটার জন্য বাইরে যান - একজন ব্যক্তি সবসময় তৈলাক্ত খাবার খাওয়ার পরে ভারীভাব অনুভব করেন।অতএব,এটি খাওয়ার পরে হাঁটতে যাওয়ার চেষ্টা করুন।কমপক্ষে ৩০ মিনিট হাঁটার পরে আপনি হজমের অনেক উন্নতি দেখতে পাবেন।হাঁটা ওজন কমাতেও সাহায্য করবে।