০৩ মে ২০২৪, শুক্রবার, ০৪:১৪:৪৯ পূর্বাহ্ন


ফ্যাটি লিভারের সমস্যা কমাবে লাউ
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৯-০৪-২০২৪
ফ্যাটি লিভারের সমস্যা কমাবে লাউ ফাইল ফটো


প্রতিদিনই বাড়ছে লিভারের সমস্যায় আক্রান্ত রোগীর সংখ্যাও। অথচ এটি শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। শরীর থেকে ক্ষতিকর সব টক্সিন বের করে দেওয়া থেকে শুরু করে, হজমে সাহায্যকারী একাধিক উৎসেচক তৈরি, বিপাকের হার নিয়ন্ত্রণসহ নানাবিধ জটিল কাজ সম্পন্ন করে থাকে লিভার।

তবে বর্তমানে ভুলে ভরা ডায়েট ও জীবনযাত্রার কারণে লিভারের স্বাস্থ্যের ভয়াবহ ক্ষয়ক্ষতি হয়ে যাচ্ছে। আর সাধারণ জনগণের মধ্যে লিভার ডিজিজের বাড়বাড়ন্ত দেখেই শিউরে উঠছেন বিশেষজ্ঞরা।

তাহলে কোন কৌশল মেনে চললে লিভারের স্বাস্থ্যের হাল ফেরানো সম্ভব হবে? এক্ষেত্রে প্রথমেই ফাস্টফুড ও তৈলাক্ত খাবার থেকে দূরত্ব বজায় রাখতে হবে। আর তার বদলে পাতে জায়গা করে দিন লাউয়ের মতো উপকারী একটি সবজিকে। তাতেই মিলবে উপকার।

এই সবজিতে আছে ক্যালসিয়াম,ফসফরাস,সোডিয়াম,পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো উপকারী সব খনিজের ভান্ডার।তবে শুধু তাই নয়,এতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইবারও আছে। আর এসব উপাদানই লিভারের পাশাপাশি পুরো শরীরের হাল ফেরাতে সাহায্য করে ।

এই সবজির সব পুষ্টিগুণ পেতে চাইলে তা সেদ্ধ করে খেতে হবে । তবে অনেকের মুখেই লাউ সেদ্ধ রুচবে না।তারা বরং এই সবজির পদ অল্প তেল ও মসলা মিশিয়ে রান্না করে খেতে পারেন। এতেও উপকার মিলবে। নিয়মিত লাউ খেলে কমবে ওজন,নিয়ন্ত্রণে থাকবে ব্ল্যাড প্রেশার।