০৪ মে ২০২৪, শনিবার, ০৩:৩৪:৩৪ পূর্বাহ্ন


রসমালাই তৈরির সহজ রেসিপি
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১০-০৪-২০২৪
রসমালাই তৈরির সহজ রেসিপি ফাইল ফটো


যেমন নরম, তেমন মিষ্টি। মুখে দিলেই ভ্যানিশ। কিন্তু স্বাদের আরাম থেকে যায়। এমনই রসমালাইয়ের জাদু। তাইতো আন্তর্জাতিক ফুড গাইড টেস্ট অ্যাটলাসের বিচারে সারা বিশ্বের সেরা চিজ ডেজার্টের তালিকায় দ্বিতীয় স্থান দখল করে নিয়েছে এই মিষ্টি। 

তাহলে আর কী? বাড়িতেই তৈরি করে ফেলুন সুস্বাদু এই খাবার। রইল রেসিপি।

কী কী লাগবে?

রসগোল্লা তৈরি করার জন্য

দুই লিটার দুধ

দুই টেবিল চামচ ভিনিগার

দেড় কাপ চিনি

সাত কাপ জল

আধ চা-চামচ ছোট এলাচ গুঁড়ো

মালাইয়ের জন্য প্রয়োজন

এক লিটার দুধ

আধ কাপ চিনি

এক গ্রাম কেশর (ইচ্ছে হলে নেবেন, না হলে নাও নিতে পারেন)

দুই টেবিল চামচ কাজু, পেস্তা ও কাঠবাদাম (ইচ্ছে হলে নেবেন, না হলে নাও নিতে পারেন)

আধ চা-চামচ ছোট এলাচ গুঁড়ো

এক চিমটে খাওয়ার রং

প্রথমে ছানা তৈরি করতে হবে। তার জন্য কড়াইতে দুধ গরম করুন। দুধ ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে দিন। তার পর একটু ভিনিগার দিয়ে নাড়তে থাকুন। এর ফলে দুধের ছানা কাটবে। এবার গ্যাস বন্ধ করে ছানা ঠান্ডা করে নিন। জল ঝরিয়ে আরেকবার পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। ছানার জল নিংড়ে নিয়ে একটা পরিষ্কার সূতির কাপড়ে মুড়ে ছানাটা কোথাও ঝুলিয়ে রাখুন। যাতে বাকি জলটুকুও না থাকে।

ছানা ঝুরঝুরে হয়ে গেলে একটি পাত্রে নিয়ে ভালো করে হাত দিয়ে মেখে নিন। মিশ্রণ যেন মসৃণ হয়। এবার মিশ্রণ থেকে ছোট ছোট বল তৈরি করে নিন। সেই বল চিনির সিরাতে ডোবাতে হবে। সিরা তৈরি করার জন্য সাত কাপ জলে চিনি দিয়ে ফোটাতে থাকুন। মিশ্রণ ঘন হয়ে গেলে একটু ছোট এলাচ গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। ফুটন্ত রসেই ছানার বল গুলো দিয়ে দিন। বল গুলো ফুলে উঠলে গ্যাস বন্ধ করে ঢাকনা দিয়ে দিন।

এবার মালাই তৈরির পালা। তার জন্য একটি পাত্রে এক লিটার দুধ নিয়ে ফুটতে দিন। দুধ ঘন হয়ে এলে চিনি মিশিয়ে দিন। চাইলে এক চিমটে কেশর বা খাওয়ার রং মেশাতে পারেন। এবার ঘন দুধে রসে ভেজানো ছানার বলগুলো দিয়ে দিন। ব্যস তৈরি রসমালাই। উপর দিয়ে একটি ছোট এলাচ গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন। আবার অনেকে কাজু, পেস্তা ও কাঠবাদাম ক্রাশ করেও দেন।