০৪ মে ২০২৪, শনিবার, ০৬:৩১:০৫ পূর্বাহ্ন


যত্ন করে মেকআপ তুললেও কাজল থেকে যায়, তাতে কি চোখের ক্ষতি হতে পারে?
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১০-০৪-২০২৪
যত্ন করে মেকআপ তুললেও কাজল থেকে যায়, তাতে কি চোখের ক্ষতি হতে পারে? ফাইল ফটো


তাড়াহুড়োর সময়ে খুব বেশি কিছু না হোক, লিপস্টিক আর কাজল পরতে ভোলেন না। বাড়ি ফিরে এতটাই ক্লান্ত থাকেন, যে ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া ছাড়া আর বিশেষ কিছু করার থাকে না। মুখ থেকে তেল, ধুলো-বালির পরত সরিয়ে দিতে ফেসওয়াশ যথেষ্ট কার্যকর। তবে, চোখের ঘন কাজল কিন্তু ফেসওয়াশ দিয়ে তোলা যায় না।

তুলোয় ক্লিনজ়ার দিয়ে কাজল তোলার মতো ধৈর্য থাকে না বলে এক-আধটা দিন কাজল পরেই ঘুমিয়ে পড়েন। তার ফলে কি চোখের কোনও ক্ষতি হতে পারে?

চোখে কাজল পরে ঘুমোলে কী কী ক্ষতি হতে পারে?

১) দীর্ঘ ক্ষণ কাজল পরে থাকলে চোখ জ্বালা, চোখ লাল হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। রাসায়নিক দেওয়া কাজল চোখের মধ্যে ঢুকে গেলে এই ধরনের সমস্যা হতে পারে।

২) মোবাইল, ল্যাপটপ কিংবা টিভির দিকে অনেক ক্ষণ তাকিয়ে থাকলে অনেকেরই চোখ থেকে ক্রমাগত জল পড়তে থাকে। এই একই রকম সমস্যা হতে পারে কাজল থেকেও। তাই বেশি ক্ষণ চোখে কাজল না রাখাই ভাল।

৩) মেয়াদ পেরিয়ে যাওয়া কাজল পেন্সিল ব্যবহার করলে কিংবা জেল কাজল পরার ব্রাশ পুরনো হয়ে গেলেও চোখে সংক্রমণ হতে পারে। কনজাংটিভাইটিস হওয়াও অস্বাভাবিক নয়।

৪) রাসায়নিক দেওয়া কাজল কিন্তু চোখের পল্লব নষ্ট করতে পারে। মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে গেলে যেমন চুল ঝরে পড়ে, তেমনই চোখের পাতাও ঝরে পড়তে পারে।

৫) বাড়ি ফিরে মেকআপ তোলার মতো চোখ থেকে ভাল করে কাজল না তুললে তার অবশিষ্টাংশ অশ্রুগ্রন্থির মুখ আটকে দিতে পারে। এর ফলে চোখ ফুলে গিয়ে, চোখের পাতাতেও সংক্রমণ হতে পারে।