২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:১৮:৫৩ অপরাহ্ন


মুগ ডালের উপকারিতা
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৮-০৩-২০২৪
মুগ ডালের উপকারিতা ফাইল ফটো


মুগ ডালকে শরীরের জন্য ম্যাজিক হিসাবে বিবেচিত হয়। এটি অবিশ্বাস্যভাবে খারাপ কোলেস্টেরল প্রতিরোধ করে। যাঁরা উচ্চ রক্তচাপে ভুগছেন, তাঁদের খাদ্যতালিকায় মুগ ডাল খেতে হবে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

  মুগ ডালের শরীরে তাত্‍ক্ষণিক শক্তি দেওয়ার ক্ষমতা রয়েছে। দ্বিতীয়ত এটি পেটে গ্যাস তৈরি করে না।

খাদ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, ক্যালসিয়াম, আয়রন এবং ভিটামিন সি পাওয়া যায় এই ডালে।

বিখ্যাত ডায়েটিশিয়ান অনিতা লাম্বার মতে, এই ডালে প্রোটিন এবং হালকা ফ্যাটও পাওয়া যায়, তবুও এটি খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে অলৌকিকভাবে সহায়ক। এর সুবিধা হল এটি হৃত্‍পিণ্ডে উদ্ভূত ঝুঁকি কমাতে পারে।

গবেষণা দেখায় যে, মুগ ডাল LDL কোলেস্টেরলের মাত্রা প্রায় ১০ শতাংশ পর্যন্ত কমাতে পারে। অঙ্কুরিত ডাল হাল্কা স্টিম করে খেলে এর পুষ্টিগুণ ব্যাপকভাবে বৃদ্ধি পায়।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে মুগ ডাল। এতে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফাইবার পাওয়া যায়। যার কারণে রক্তনালীগুলি মসৃণ থাকে এবং রক্ত ​​সঞ্চালন নিরবচ্ছিন্ন থাকে।

  মুগ ডালে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান রয়েছে। যা হজমের স্বাস্থ্যের জন্য খুবই ভাল বলে মনে করা হয়। যেহেতু এই ডালের খোসা-সহ পুরো খাওয়া হয়, তাই এতে প্রচুর ভোজ্য ফাইবারও রয়েছে, যা পাকস্থলীকে মসৃণ রাখে এবং অন্ত্রে ক্ষতিকারক ব্যাকটেরিয়া জন্মাতে দেয় না। এতে উপস্থিত কার্বোহাইড্রেট অন্যান্য ডালের তুলনায় সহজে হজম হয়। ফলে ফোলাভাব বা গ্যাস তৈরি হবে না। এটি রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে।