০৫ মার্চ ২০২৪, মঙ্গলবার, ০৪:১০:২৯ পূর্বাহ্ন


পুদিনা পাতার উপকারিতা
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১২-০২-২০২৪
পুদিনা পাতার উপকারিতা ফাইল ফটো


গরমকালে স্বস্তি পেতে অনেকেই পুদিনার শরবত পান করেন। পুদিনাকে সাধারণত শরীর ঠাণ্ডা রাখার জন্য খুব ভালো মনে করা হয়, তবে এর গুণাগুণ তার চেয়ে অনেক বেশি। পুদিনা পাতায় ঔষধি গুণাবলী পাওয়া যায়, যা অনেক রোগের ঘরোয়া প্রতিকার হিসেবে ব্যবহৃত হয়।

পুদিনা পাতা মুখের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এর সাথে এগুলোর ব্যবহার শরীরের অন্যান্য সমস্যা থেকে মুক্তি দিতেও কার্যকর প্রমাণিত হতে পারে।

পুদিনায় পটাশিয়াম, সোডিয়াম, ভিটামিন সি, প্রোটিন এবং অন্যান্য উপাদান পাওয়া যায়। এটি চাটনি, রায়তা, শরবত, চা সহ অন্যান্য উপায়ে ব্যবহার করা যেতে পারে। আসুন জেনে নেই পুদিনা পাতার উপকারিতা সম্পর্কে

মৌখিক স্বাস্থ্য- পুদিনা পাতায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য পাওয়া যায়। এগুলোর খাওয়া মুখের স্বাস্থ্যের উন্নতিতে সহায়ক। অনলিমাইহেলথ-এর মতে, পুদিনা খাওয়া নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করে এবং শ্বাসে সতেজ অনুভূতি দেয়। পুদিনা পাতা সিদ্ধ করে এর জল দিয়ে গার্গল করলে মুখের স্বাস্থ্য ভালো হয়।

হজমশক্তি- পুদিনায় অনেক যৌগ রয়েছে, যা শরীরের জন্য উপকারী। এগুলিতে ফাইটোনিউট্রিয়েন্ট এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা হজম প্রক্রিয়াকে দ্রুত করতে সাহায্য করে। এগুলো খাওয়া খাবার হজমে সাহায্য করে। গ্যাস ও অ্যাসিডিটির সমস্যাও দূর করে পুদিনা।

তাপপ্রবাহ/লু থেকে সুরক্ষা - পুদিনা পাতা গ্রীষ্মে তাপপ্রবাহ থেকে রক্ষা করে। গরমে পুদিনা পাতার রস পান করে ঘরের বাইরে বের হলে হিট স্ট্রোকের ঝুঁকি কমে। পেটব্যথা ও বমির মতো সমস্যায়ও পুদিনার রস পান করা উপকারী।

মাথাব্যথা- পুদিনা পাতায় থাকা যৌগগুলি মাথাব্যথা থেকে মুক্তি দিতেও সাহায্য করে। পুদিনা দিয়ে তৈরি মলম বা তেল লাগালে মাথা ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এর ব্যবহার মাইগ্রেনের ব্যথা থেকেও মুক্তি দেয়।