০৫ মার্চ ২০২৪, মঙ্গলবার, ০৪:৫৪:৩২ পূর্বাহ্ন


শিশুদের ত্বকের যত্ন করার কিছু টিপস
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১১-০২-২০২৪
শিশুদের ত্বকের যত্ন করার কিছু টিপস ছবি: সংগৃহীত


হরমোন পরিবর্তন এবং আত্ম-সচেতনতার ক্ষেত্রে, কিশোর-কিশোরীরা প্রায়শই তাদের বয়সের জন্য ত্বকের যত্ন কীভাবে করবে তা নিয়ে বিভ্রান্ত হয়ে পড়েন। অনেক সময় তারা ত্বক নষ্ট করে ফেলে। এ জন্য একটি উপযুক্ত স্কিনকেয়ার রুটিন জরুরি।

এ প্রসঙ্গে নয়ডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নয়ডা ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস অ্যান্ড হসপিটাল, ডার্মাটোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডঃ ঋষভ রাজ শর্মা বলেছেন, "সুস্থ ত্বক বজায় রাখার জন্য, কিশোর-কিশোরীদের একটি পুষ্টিসমৃদ্ধ খাবারকে অগ্রাধিকার দেওয়া উচিত্‍, যার মধ্যে পর্যাপ্ত জল পান এবং জল যুক্ত ফল খাওয়া। কোনও রাসায়নিক-ভিত্তিক পণ্য প্রয়োগ করার আগে একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি ত্বকের সাথে প্রতিক্রিয়া করতে পারে এবং সম্ভাব্য দীর্ঘমেয়াদী সমস্যার দিকে নিয়ে যেতে পারে।'

কিশোর বয়সে নেভিগেট করা চ্যালেঞ্জিং হতে পারে। কিন্তু সঠিক স্কিন কেয়ার রুটিন এবং একটি ভারসাম্যপূর্ণ জীবনযাপনের সাথে কিশোর-কিশোরীরা এমন অভ্যাস গড়ে তুলতে পারে যা দীর্ঘস্থায়ী ত্বকের স্বাস্থ্য এবং সামগ্রিক সুস্থতায় অবদান রাখে।

প্রসন্ন ভাসানাডু, অভিভাবক শিক্ষাবিদ, এবং প্রতিষ্ঠাতা, টিকিটোরো বলেছেন, "যেমন স্কুলের ঘণ্টা বাজে এবং তার সাথে একটি নতুন শিক্ষামূলক বছর আসতে হয় , আপনার বাচ্চাদের আত্মবিশ্বাস তৈরি করতে সাহায্য করতে পাঠ্যপুস্তক এবং ইউনিফর্মের ই প্রয়োজন পরে । ঠিক তেমনই একটি স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বক তাদের আত্মবিশ্বাসে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

ভাসানাডু একটি সহজ কিন্তু কার্যকরী ব্যাক-টু-স্কুল স্কিন কেয়ার রুটিন নিয়ে আলোচনা করে, যা প্রতিটি শিশুর ভেতরের আভা বের করে আনতে দক্ষতার সাথে তৈরি করা হয়েছে।

১. একটি ভালো ক্লিনজার দিয়ে পরিস্কার করুন

উজ্জ্বল রঙের দিকে প্রথম ধাপ হল একটি পরিষ্কার ক্যানভাস। একটি হালকা এবং বয়স-উপযুক্ত ক্লিনজার দিয়ে আপনার সন্তানের ত্বকের যত্নের রুটিন শুরু করুন, তাদের ত্বকের ধরন নির্বিশেষে - তৈলাক্ত, শুষ্ক বা সংমিশ্রণ যাই হোক না কেন - তাদের জন্য উপযুক্ত এমন একটি ক্লিনজার বেছে নিন, যা শুধুমাত্র অতিরিক্ত তেল এবং জঞ্জাল দূর করবে না বরং ত্বকের জন্যও উপকারী ।

২. হাইড্রেশন হল মূল - এর ভিত্তিতে সঠিক ময়েশ্চারাইজার বেছে নিন

একটি হাইড্রেটিং ময়েশ্চারাইজার অনুসরণ করুন যা সমস্ত ত্বকের জন্য উপযুক্ত ।পরিষ্কার উপাদান সহ একটি ময়েশ্চারাইজার বেছে নিন যা ত্বককে নমনীয় এবং হাইড্রেটেড রাখতে পারে। যাদের ত্বক শুষ্ক তাদের জন্য, তারুণ্য এবং উজ্জ্বল চেহারা বজায় রাখার জন্য সারা দিন কয়েকবার ময়েশ্চারাইজার ব্যাবহার করা যেতে পারে ।

৩. শিল্ড এবং সানস্ক্রিন দিয়ে রক্ষা করুন

সূর্য সুরক্ষা অ- নিস্কব্য । এমনকি মেঘলা দিনেও, নিশ্চিত করুন যে আপনার শিশু প্রতিদিন সকালে কমপক্ষে ৩০ এসপিএফ সহ সানস্ক্রিন ব্যাবহার করে। ক্ষতিকারক ইউভি বিকিরণ থেকে ত্বককে রক্ষা করার পাশাপাশি, সানস্ক্রিন অকাল বার্ধক্য এবং হাইপারপিগমেন্টেশনের লক্ষণ গুলিকে বিলম্বিত করতে সাহায্য করে। একটি নন-কমেডোজেনিক সানস্ক্রিন বেছে নিন এবং মুখ, ঘাড় এবং অন্যান্য উন্মুক্ত স্থানে উদারভাবে প্রয়োগ করুন।

গ্লো বাড়ানোর জন্য অতিরিক্ত টিপস :

১.আপনার শিশুকে সারাদিন প্রচুর জল খাওয়ার মাধ্যমে হাইড্রেটেড থাকতে উত্‍সাহিত করুন।

২.নিশ্চিত করুন যে তারা সামগ্রিক সুস্থতার জন্য প্রতি রাতে সাত থেকে নয় ঘন্টা মানসম্পন্ন ঘুম পায়।

৩.উজ্জ্বল, স্বাস্থ্যকর ত্বককে সমর্থন করার জন্য ফল এবং বাদামের মতো অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ স্ন্যাকস দিয়ে তাদের লাঞ্চবক্স প্যাক করুন।

৪.মানসিক ব্যায়াম এবং স্ট্রেস ম্যানেজমেন্টের দক্ষতা তৈরি করতে গভীর শ্বাস প্রশ্বাসের প্রবর্তন করুন, স্ট্রেস ত্বকের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে, যার ফলে নিস্তেজতা এবং ব্রেকআউট হয়ে যায়। এই ব্যাক-টু-স্কুল স্কিনকেয়ার রুটিন শুধুমাত্র বাহ্যিক যত্নের বিষয়ে নয় বরং সামগ্রিক সুস্থতার উপর জোর দেয়। এই সহজ পদক্ষেপগুলিকে অন্তর্ভুক্ত করার মাধ্যমে, আপনার সন্তান আত্মবিশ্বাসের সাথে নতুন বছরে স্কুলে প্রবেশ করতে পারে এবং ভিতর থেকে উজ্জ্বল হয়ে |