০৫ মার্চ ২০২৪, মঙ্গলবার, ০৩:৫৮:৪৫ পূর্বাহ্ন


শরীর সুস্থ রাখতে পান করুন ভাতের মাড়
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৯-০২-২০২৪
শরীর সুস্থ রাখতে পান করুন ভাতের মাড় ফাইল ফটো


মানুষ প্রায়ই সুস্বাস্থ্যের জন্য হালকা খাবার খেতে পছন্দ করে। যার মধ্যে রয়েছে ভাত। ভাত একটি সহজপাচ্য এবং পুষ্টিকর খাবার, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কিন্তু কেউ কি কখনও ভাতের মাড় পান করেছেন? আপনি কি জানেন শুধু ভাত নয়, ভাতের মাড় পানেরও অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে? ভাতের মাড়ে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম এবং প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ যেমন ভিটামিন এ, বি১২ এবং ডি রয়েছে। এটি শরীরকে শক্তিশালী করতে সাহায্য করে, প্রয়োজনীয় পুষ্টি প্রদান করে এবং আমাদের অনেক স্বাস্থ্য সমস্যা থেকে রক্ষা করে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ভাতের মাড় পানের উপকারিতা।

হার্টের স্বাস্থ্যের জন্য ভালো - ভাতের মাড় পান করা শরীর থেকে খারাপ কোলেস্টেরল কমাতে এবং ভালো কোলেস্টেরল বাড়াতে উপকারী।রক্তচাপ নিয়ন্ত্রণের পাশাপাশি এর পান হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো হৃদরোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

হাড় মজবুত করতে সাহায্য করে - হাড় ও পেশী মজবুত করতে প্রোটিন এবং ক্যালসিয়ামের মতো পুষ্টিগুণ সমৃদ্ধ জিনিস খাওয়া জরুরি।এর জন্য ভাতের মাড় পান করা উপকারী।এর সাথে,এটি হাড়ের ঘনত্ব উন্নত করে।

শরীরকে অ্যালার্জি থেকে মুক্ত করে - ভাতের মাড়ের সবচেয়ে ভালো জিনিস হল এটি ল্যাকটোজ অসহিষ্ণুতা বা দুধের অ্যালার্জিযুক্ত লোকেরাও পান করতে পারে।সাধারণ দুধের বিপরীতে,অ্যালার্জিযুক্ত লোকেদের মধ্যেও কোনও অ্যালার্জির প্রতিক্রিয়া দেখা যায় না।

রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে - ভাতের মাড় অ্যান্টি-অক্সিডেন্ট এবং প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ।এর পাশাপাশি এটি প্রাকৃতিক রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী হিসেবেও কাজ করে।এটি ঠান্ডা,কাশি,জ্বর, ভাইরাল সংক্রমণ এবং মরসুমী অ্যালার্জি থেকে রক্ষা করতেও সাহায্য করে।

হজমশক্তির উন্নতি ঘটায় - গরু বা মহিষের দুধের চেয়ে ভাতের মাড় পান করে হজম করা অনেক সহজ।এটি হজমের উন্নতি করে এবং অন্ত্রে ভালো ব্যাকটেরিয়া প্রচার করে।যদি কোনও ব্যক্তির পেট সম্পর্কিত সমস্যা,যেমন- বদহজম,কোষ্ঠকাঠিন্য,পেটে গ্যাস,ফোলাভাব এবং ফোলা ইত্যাদি থাকে,তবে তা কাটিয়ে উঠতে তারা এটি পান করতে পারেন।