০৫ মার্চ ২০২৪, মঙ্গলবার, ০৩:৫৩:৩৯ পূর্বাহ্ন


শরীরের জন্য উপকারী ডার্ক চকোলেট
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৯-০২-২০২৪
শরীরের জন্য উপকারী ডার্ক চকোলেট ফাইল ফটো


চকোলেট বিভিন্ন উপায়ে পুষ্টির মাধ্যমে আমাদের স্বাস্থ্যেরও উপকার করে। বাজারে অনেক ধরনের চকোলেট পাওয়া যায়। এর মধ্যে,প্রতিদিন ডার্ক চকোলেট খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য উপকারী প্রমাণিত হতে পারে।

মহিলাদের জন্য নানাভাবে উপকারী: স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট দ্য হেলথ সাইট ডট কমের মতে, প্রতিদিন ডার্ক চকোলেট খেলে মহিলাদের শরীরের অনেক সমস্যা সেরে যায়।এর মধ্যে রয়েছে কোলেস্টেরল নিয়ন্ত্রণ, রক্তচাপ নিয়ন্ত্রণ,পিরিয়ডের ব্যথা উপশম ইত্যাদি।আসুন এগুলো সম্পর্কে জেনে নেই।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে - ডার্ক চকোলেটে রয়েছে পলিফেনল,যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে।একটি গবেষণা অনুসারে,এটি খাওয়া শরীরে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দিতে পারে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে - ডার্ক চকোলেটে এক ধরনের পলিফেনল এবং থিওব্রোমিন থাকে,যা কোনও ক্ষতি না করেই শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।রক্তচাপ কমানোর পাশাপাশি এটি হৃদরোগের ঝুঁকি কমাতেও সহায়ক প্রমাণিত হতে পারে।

মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায় - একটি গবেষণা অনুসারে,ডার্ক চকোলেটে ফ্ল্যাভানল থাকে, যা শরীরে অক্সিজেনের মাত্রা বাড়াতে সাহায্য করে।এটি মস্তিষ্কে রক্ত ​​​​প্রবাহ উন্নত করে এবং মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়।

খিঁচুনি থেকে মুক্তি দেয় - ডার্ক চকোলেট পেটের খিঁচুনি এবং ফোলাভাব কমাতেও সাহায্য করে।এছাড়াও এটি পিরিয়ডের সময় মহিলাদের ব্যথা অর্থাত্‍ ক্র্যাম্প থেকে মুক্তি দিতে অনেকাংশে সহায়ক বলে প্রমাণিত হয়।

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ - ডার্ক চকোলেটে পলিফেনল নামক রাসায়নিক পদার্থ থাকে,যা এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট।এটি শরীরের জন্য উপকারী প্রমাণিত হয়।