০৫ মে ২০২৪, রবিবার, ১২:১৮:৩৪ অপরাহ্ন


ড্রাই ফ্রুট বার্ধক্যেও দৃষ্টিশক্তি ভাল থাকবে!
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৪-০২-২০২৪
ড্রাই ফ্রুট বার্ধক্যেও দৃষ্টিশক্তি ভাল থাকবে! ফাইল ফটো


চোখের উপর দিয়ে সারা দিন কম ঝড়ঝাপটা যায় না। দিনের অধিকাংশ সময়ই কেটে যায় অফিসে ল্যাপটপে চোখ রেখে। বাড়ি ফিরেও আবার বেশ কিছুক্ষণ সময় মোবাইল দেখা হয়। দীর্ঘ দিন ধরে এমন নিয়মেই চলছে অনেকের জীবন। আর এ সবেরই প্রভাব পড়ছে চোখে। নানা সমস্যা দেখা দিতে শুরু করে। তাই চোখ ভাল রাখতে বাড়তি যত্নের প্রয়োজন।

চোখ ভাল রাখার নানাবিধ উপায় রয়েছে। চোখের ব্যায়াম করা, ঠান্ডা জলের ঝাপটা দেওয়া, খানিক ক্ষণ চোখ বুজে থাকা - এগুলি তো মেনে চলতেই হয়। তবে চোখের স্বাস্থ‍্য ভাল রাখতে নজর দিতে হবে খাওয়াদাওয়াতেও। বেশ কিছু ড্রাই ফ্রুট রয়েছে যেগুলি চোখের খেয়াল রাখতে খুব উপকারী। জেনে নিন, চোখের যত্নে কোন কোন ড্রাই ফ্রুট বেশি করে খাবেন।

আমন্ড: ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ আমন্ড দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে। এই বাদাম অক্সিডেটিভ স্ট্রেসের সঙ্গে লড়াই করে চোখ ভাল রাখে।

আখরোট: ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ আখরোট চোখের জন্য খুবই উপকারী। দৃষ্টিশক্তি উন্নত করে এবং ড্রাই আইজের সমস্যাও অনেকটা কমিয়ে দেয় আখরোট।

পেস্তা: ড্রাই ফ্রুট-এর মধ্যে পেস্তাও খুব উপকারী। দৃষ্টিশক্তি উন্নত হয় পেস্তা খেলে। এতে থাকা লুটেইন এবং জেক্সানথিন বয়সজনিত চোখের সমস্যা প্রতিরোধ করে।

অ্যাপ্রিকট: অ্যাপ্রিকটে রয়েছে বিটা-ক্যারোটিন, যা শরীরে গিয়ে ভিটামিন এ-তে পরিণত হয়। ভিটামিন এ চোখের জন্য ভাল। দৃষ্টিশক্তি উন্নত হয় এই ড্রাই ফ্রুট খেলে।

কিশমিশ: অ্যান্টিঅক্সিডেন্ট এবং পলিফেনলিক যৌগ সমৃদ্ধ কিশমিশ চোখের খেয়াল রাখে। দৃষ্টিশক্তি উন্নত করে এবং চোখের নানা সংক্রমণ দূর করে। প্রদাহজনিত সমস্যাও দূরে রাখে।

শুকনো ব্লুবেরি: অ্যান্থোসায়ানিনে ভরপুর শুকনো ব্লুবেরি দৃষ্টিশক্তি উন্নত করে। ছানি এবং অন্যান্য বয়সজনিত চোখের সমস্যাও রোধ করে।

খেজুর: খেজুরে ভিটামিন এ রয়েছে ভরপুর পরিমাণে। চোখ সুস্থ রাখতে খেজুরের জুড়ি মেলা ভার। অনেকে রাতে কম দেখেন। এই সমস্যারও সমাধান করে খেজুর। তাই চোখের খেয়াল রাখতে রোজ খেজুর খাওয়া জরুরি।

শুকনো ডুমুর: ভিটামিন এবং খনিজে ভরপুর ডুমুর। বিশেষ করে এতে ভিটামিন এ রয়েছে প্রচুর পরিমাণে। ডুমুর কর্নিয়া সুস্থ রাখতে সাহায্য করে এবং দৃষ্টির সমস্যাও রোধ করে।